ফেনসিডিল উদ্ধার মামলায় ৩ জনের যাবজ্জীবন

প্রতীকী ছবি। এএফপি
প্রতীকী ছবি। এএফপি

ভারতীয় ফেনসিডিল উদ্ধারের মামলায় তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক আক্তারুজ্জামান এই রায় দেন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন তাইজুল ইসলাম, শাহজাহান ও জাকির হোসেন। তাঁদের মধ্যে তাইজুল ইসলাম কারাগারে আছেন। বাকিরা পলাতক। তাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

মামলার নথিপত্র বলছে, ২০০৮ সালের ৫ সেপ্টেম্বর মতিঝিল এলাকা থেকে ১ হাজার ৬০০ বোতল ভারতীয় ফেনসিডিলসহ চারজনকে গ্রেপ্তার করে পুলিশ। মাদক ব্যবসায়ীরা বেনাপোল থেকে ট্রাকে করে এসব ফেনসিডিল ঢাকায় আনেন। এ ঘটনায় চারজনের বিরুদ্ধে মতিঝিল থানায় মামলা হয়। তদন্ত করে পুলিশ ২০০৮ সালের ১৪ অক্টোবর তাইজুল ইসলামসহ চারজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। বিচার চলাকালীন ২০১৪ সালের ১৪ নভেম্বর আসামি ফজলুর রহমান মারা যান।

রায়ের পর্যবেক্ষণে বলা হয়, আসামিরা সংঘবদ্ধ মাদক ব্যবসায়ী দলের সদস্য। আসামিদের অপরাধ অমার্জনীয়। কারণ তাঁরা অবৈধভাবে মাদক এনে এ দেশের যুবসমাজের ভবিষ্যৎ ধ্বংস করার কাজে লিপ্ত। সাধারণ নাগরিকসহ মেধাবী জনগোষ্ঠীর একাংশ দিন দিন ধ্বংস হয়ে যাচ্ছে। জাতি মেধাশূন্যতার দিকে এগোচ্ছে। আসামিদের এমন কাজের ফলে এ দেশ থেকে কোটি কোটি টাকা ভারতসহ বিভিন্ন দেশে পাচার হয়ে যাচ্ছে।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন সরকারি কৌঁসুলি শওকত আলম। আসামিপক্ষে ছিলেন আইনজীবী মনির হোসেন।