জামায়াত নেতা আজহারের আপিল শুনানি শুরু

ফাইল ছবি
ফাইল ছবি

মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে জামায়াত নেতা এ টি এম আজহারুল ইসলামের করা আপিলের ওপর শুনানি গ্রহণ শুরু হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ মঙ্গলবার প্রথম দিনের মতো শুনানি গ্রহণ করেন। আগামীকাল বুধবার এই আপিলের ওপর শুনানি হওয়ার কথা।

এর আগে গত ১০ এপ্রিল আপিল বিভাগ এই আপিল শুনানির জন্য ১৮ জুন ধার্য করেন, যার ধারাবাহিকতায় গতকাল শুনানি শুরু হয়। ২০১৬ সালের মার্চে জামায়াতের কেন্দ্রীয় নেতা মীর কাসেম আলীর আপিল নিষ্পত্তির পর মানবতাবিরোধী অপরাধে দণ্ডিতদের ক্ষেত্রে করা আপিলের ওপর আর শুনানি হয়নি। যদিও মৃত্যুদণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে আজহারসহ দণ্ডিত তিনজনের করা পৃথক আপিল শুনানির জন্য বেশ কয়েকবার আদালতের কার্যতালিকায় উঠেছিল।

আদালতে আজহারের পক্ষে আইনজীবী (অ্যাডভোকেট অন রেকর্ড) জয়নুল আবেদীন শুনানি করেন। এদিন শুনানিতে তিনি পেপারবুক থেকে (মামলার বৃত্তান্ত) উপস্থাপন করেন। সকাল সোয়া দশটা থেকে মাঝে বিরতি দিয়ে সোয়া একটা পর্যন্ত শুনানি চলে। এ সময় রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ উপস্থিত ছিলেন।

পরে বিশ্বজিৎ দেবনাথ প্রথম আলোকে বলেন, আসামিপক্ষ এক সপ্তাহ সময়ের আবেদন করেছিল। আদালত তা মঞ্জুর করেননি।

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ টি এম আজহারুলকে মৃত্যুদণ্ড দেন। মুক্তিযুদ্ধের সময় রংপুরের আলবদর নেতা ছিলেন তিনি। এই রায়ের বিরুদ্ধে ২০১৫ সালের ২৮ জানুয়ারি আপিল করেন আজহার। বর্তমানে তিনি কারাগারে।