মাছ ও মুরগির খাদ্য তৈরির ৬ কারখানা সিলগালা

রাজধানীর হাজারীবাগে ট্যানারির বিষাক্ত বর্জ্য দিয়ে মৎস্য ও পোলট্রির খাদ্য তৈরির ৬টি কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে।
রাজধানীর হাজারীবাগে ট্যানারির বিষাক্ত বর্জ্য দিয়ে মৎস্য ও পোলট্রির খাদ্য তৈরির ৬টি কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে।

রাজধানীর হাজারীবাগে ট্যানারির বিষাক্ত বর্জ্য দিয়ে মৎস্য ও পোলট্রির খাদ্য তৈরির ছয়টি কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। ১০ জনকে ২ বৎসর মেয়াদে বিনাশ্রম কারাদণ্ড প্রদান ও ২৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার রাত ৭টা থেকে ভোররাত ৪টা পর্যন্ত র‌্যাব এবং মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তর যৌথভাবে অভিযান পরিচালনা করে।

র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, এ নৃশংস কৃতকর্মের অন্যতম হোতা সেলিমসহ মোট ১০ জনকে ২ বৎসর মেয়াদে বিনাশ্রম কারাদণ্ড প্রদান ও ২৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে । তিনি জানান, কারখানাগুলোর গুদাম থেকে মোট ২ হাজার ৮০০ টন বিষাক্ত মৎস্য ও পোলট্রি খাদ্য এবং খাদ্য উপাদান জব্দ করা হয়েছে। এগুলো বিনষ্টের প্রক্রিয়া চলছে। তা ছাড়া কারখানাগুলো সিলগালা করে দুটি নিয়মিত মামলা করা হয়েছে।

সারওয়ার আলম বলেন, জব্দ করা মৎস্য ও পোলট্রি খাদ্যে বিষাক্ত উপাদান ছিল। এতে ক্যানসার হওয়ার মতো উপাদানের উপস্থিতি রয়েছে। এ ছাড়া মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক আছে। এগুলো খেলে মাছ ও মুরগি মোটা হয় ঠিকই, কিন্তু এর মাধ্যমে মানবদেহে অত্যন্ত ক্ষতিকর উপাদান প্রবেশ করে।

অভিযানকালে ঢাকা জেলার মৎস্য কর্মকর্তা সৈয়দ মো. আলমগীর, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এমদাদুল হক তালুকদার, র‌্যাব-২-এর পুলিশ সুপার মো. মহিউদ্দিন ফারুক উপস্থিত ছিলেন।