তথ্য অধিকার আইনে ৯৫ হাজার তথ্য সরবরাহ, সংসদে তথ্যমন্ত্রী

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন, তথ্য অধিকার আইনে ২০১৮ সাল পর্যন্ত ৯৫ হাজার ২৩৩টি তথ্য সরবরাহ করা হয়েছে।

আজ বুধবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য হাবিবা খানের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এ কথা জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

তথ্যমন্ত্রী জানান, জনগণের ক্ষমতায়ন ও প্রতিটি সরকারি-বেসরকারি কর্তৃপক্ষের কর্মকাণ্ডে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে সরকার ২০০৯ সালের ২৯ মার্চ জাতীয় সংসদে ‘তথ্য অধিকার আইন ২০০৯’ পাস করে। ওই বছরের ৬ এপ্রিল গেজেট আকারে প্রকাশিত হয় এবং ১ জুলাই তথ্য কমিশন গঠন করা হয়। এরপর থেকে ৯৯ হাজার ২৩৮টি তথ্য প্রাপ্তির আবেদনের পরিপ্রেক্ষিতে সর্বমোট ৯৫ হাজার ২৩৩টি তথ্য সরবরাহ করা হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, এ পর্যন্ত ৩ হাজার ৮৩টি দায়েরকৃত অভিযোগের মধ্যে ২ হাজার ৯৭২টি অভিযোগ নিষ্পত্তি হয়েছে এবং ১১১টি অভিযোগ নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।

সরকারি দলের সদস্য শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ঢাকাসহ সারাদেশে নিবন্ধিত পত্রিকার সংখ্যা তিন হাজার ১২৮টি।

সরকারি দলের সাংসদ এবাদুল করিমের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ন বলেন, বন্ধ হওয়া খুলনা নিউজপ্রিন্ট মিলসের জমিতে একটি নতুন পেপার মিল স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। খুলনা নিউজপ্রিন্ট মিলস লিমিটেড ও খুলনা হার্ডবোর্ড মিলস লিমিটেডের ৪৭ দশমিক ৫৭ একর জমির মধ্যে ৫ দশমিক ১৬ একর জমিতে ১ হাজার ৫০০ মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন প্রি-ফেব্রিকেটেড গোডাউন নির্মাণ এবং অবশিষ্ট ৪২ দশমিক ৩১ একর জমিতে নতুন একটি পেপার মিল স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে।