সোনার শিকল নিয়ে ভারত যাচ্ছিলেন তাঁরা

চুয়াডাঙ্গার দর্শনায় সোনার শিকলসহ আটক পাসপোর্টধারী দুই যাত্রী। ছবি: প্রথম আলো
চুয়াডাঙ্গার দর্শনায় সোনার শিকলসহ আটক পাসপোর্টধারী দুই যাত্রী। ছবি: প্রথম আলো

মো. সৈয়দ রুমান (৩০) ও মো. মেসরিন (৪২) একসঙ্গে ব্যবসা করেন। ব্যবসার কাজে প্রায়ই ভারত যান তাঁরা। আসলে ব্যবসার আড়ালে তাঁরা সোনা চোরাচালানের সঙ্গে জড়িত। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিতে প্রায় সোয়া এক কেজি সোনা গলিয়ে চারটি শিকল বানিয়ে ভারতে যাচ্ছিলেন তাঁরা। শেষ রক্ষা হলো না। চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা জয়নগর আন্তর্জাতিক চেকপোস্টে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এক অভিযানে ধরা পড়লেন তাঁরা। আজ বৃহস্পতিবার সকালে এ ঘটনা ঘটে।

চুয়াডাঙ্গায় বিজিবি ৬ ব্যাটালিয়নের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. ইমাম হাসান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ সকাল সাড়ে নয়টায় চেকপোস্টে অভিযান চালানো হয়। অভিযানকালে মো. সৈয়দ রুমান ও মো. মেসরিনকে সন্দেহভাজন হিসেবে আটক করা হয়। এরপর তল্লাশি করে তাদের কাছ থেকে সোনার চারটি শিকল উদ্ধার করা হয়।

বিজিবির ভাষ্য, চারটি শিকলে সোনার পরিমাণ এক কেজি ২২৪ গ্রাম। এর মূল্য ৪৬ লাখ ২০ হাজার টাকা। আটক সোনার শিকলগুলো চুয়াডাঙ্গা ট্রেজারিতে জমা দেওয়া হয়েছে। এই সীমান্তে সোনার শিকল আটকের ঘটনা এটাই প্রথম।

মো. সৈয়দ রুমানের বাড়ি বরিশালের বানারীপাড়া উপজেলার দড়িকর গ্রামে। আর মো. মেসরিনের বাড়ি মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার জিদপুর গ্রামে।

এ ঘটনায় টহল কমান্ডার হাবিলদার জাহাঙ্গীর হোসেন বাদী হয়ে একটি মামলা করেন। তাদের আজ দুপুরে দামুড়হুদা মডেল থানায় পাঠানো হয়েছে।