বাংলাদেশ ব্যাংক রংপুর শাখার আরেক কর্মচারী বরখাস্ত

বাংলাদেশ ব্যাংক রংপুর শাখায় টাকা গণনায় অনিয়ম ও আত্মসাতের ঘটনায় নিধিরাম দাশ নামের আরেক কর্মচারী বরখাস্ত হয়েছেন। ব্যাংকের উপমহাব্যবস্থাপক আমিনুর রহমান আজ শনিবার এ কথা নিশ্চিত করেছেন। এ নিয়ে বরখাস্তের সংখ্যা দাঁড়াল পাঁচজনে।

তদন্ত প্রতিবেদনের কাজে আরও এক সপ্তাহ সময় লাগতে পারে বলে জানিয়েছেন আমিনুর রহমান। আত্মসাত করা টাকার পরিমাণ কত, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

ব্যাংক সূত্র জানিয়েছে, প্রতিদিন ব্যাংকের লেনদেনের টাকা গণনাসহ বান্ডিল করার জন্য কয়েকজন কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত আছেন। তাদের পদবি মুদ্রা নোট পরীক্ষক। সম্প্রতি টাকা গণনার ওই বিভাগ থেকে অর্থ আত্মসাতের অভিযোগ ওঠে। কিন্তু কত টাকার অনিয়ম হয়েছে তা এখনো জানা যায়নি। ব্যাংকের পক্ষ থেকে গঠিত ১৭ সদস্যের তদন্ত কমিটির তদন্ত চলছে।

এর আগে এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে চারজন কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একই কারণে গত বৃহস্পতিবার নিধিরাম দাশ নামের আরেক কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়। এ নিয়ে পাঁচজন কর্মচারীকে বরখাস্ত করা হলো। বরখাস্ত অন্য চার কর্মচারী হলেন সাজেদ মোহাম্মদ খালেদ, শামীম মিয়া, শেফালি বেগম ও রাবেয়া বশরী। গত ৯ জুন টাকা গণনায় এ অনিয়মের ঘটনা ঘটে।

বাংলাদেশ ব্যাংক রংপুর শাখার উপমহাব্যবস্থাপক (ব্যাংকিং) আমিনুর রহমান আজ মুঠোফোনে প্রথম আলোকে বলেন, টাকা গণনায় অনিয়ম হয়েছে। এ নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন হাতে পেলে প্রকৃত চিত্র জানা যাবে। বিপুল পরিমাণ টাকার গরমিল না হলেও কিছু টাকার গরমিল হতে পারে বলে তিনি মন্তব্য করেন।