সব বিদ্যালয়ে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক হবে: দীপু মনি

শিক্ষামন্ত্রী দীপু মনি। ফাইল ছবি
শিক্ষামন্ত্রী দীপু মনি। ফাইল ছবি

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ২০২১ সাল থেকে দেশের সব বিদ্যালয়ে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত কারিগরি শিক্ষার একটি বিষয় বাধ্যতামূলক হবে। প্রতিটি বিদ্যালয়ে কমপক্ষে দুটি ট্রেড (কারিগরির বিষয়) থাকবে। সেখান থেকে শিক্ষার্থীরা যেকোনো একটিতে পারদর্শী হবে।

রোববার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন’ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন শিক্ষামন্ত্রী। ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় এই অনুষ্ঠানের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, যদি কোনো শিক্ষার্থী উচ্চতর শিক্ষা না নিতে পারে, তাহলে সে যেন বেকার না থাকে, সে জন্যই কারিগরি শিক্ষা চালুর পরিকল্পনা করছে সরকার। তিনি বলেন, এসডিজির ১৭টি লক্ষ্যের সব কটির সঙ্গেই শিক্ষা জড়িত। শিক্ষাব্যবস্থার উন্নয়নে সরকার সংস্কারমূলক কার্যক্রম শুরু করছে।

অনুষ্ঠানে অংশ নিয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘নির্ধারিত সময়ের অনেক আগেই বাংলাদেশ এসডিজি অর্জন করবে। আমাদের মনে রাখতে হবে, উন্নয়ন মানে পকেটভর্তি টাকা নয়। উন্নয়ন হলো জীবনযাত্রার উন্নয়ন। আইন মানার সংস্কৃতি তৈরি করা।’

ঢাকা বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারীর সভাপতিত্বে কর্মাশালায় আরও বক্তব্য দেন পরিকল্পনা কমিশনের জ্যেষ্ঠ সচিব শামসুল আলম, ‘ভোরের কাগজ’-এর সম্পাদক শ্যামল দত্ত, সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল প্রমুখ।