সড়ক-রেলের সেতুর অবকাঠামো জরিপের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে সড়ক ও রেলপথের সকল সেতু বা কালভার্টের অবকাঠামো জরিপের নির্দেশ দিয়েছেন। ছবি: বাসস
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে সড়ক ও রেলপথের সকল সেতু বা কালভার্টের অবকাঠামো জরিপের নির্দেশ দিয়েছেন। ছবি: বাসস

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে সড়ক ও রেলপথের সব সেতু বা কালভার্টের অবকাঠামো জরিপের নির্দেশ দিয়েছেন। বর্ষার আগেই নড়বড়ে সেতু চিহ্নিত করে যেন সংস্কার করা যায়, এ জন্যই এ নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন।

একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের জানান, ২৩ জুন রাতে উপবন এক্সপ্রেসের পাঁচটি বগি লাইনচ্যুত হয়ে হতাহতের ঘটনার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী দেশের রেল ও সড়কপথের সব সেতু জরিপ করার নির্দেশ দিয়েছেন রেলপথ এবং সড়ক ও জনপথ বিভাগকে। ঝুঁকিপূর্ণ সেতু চিহ্নিত করে বর্ষার আগেই যেন মেরামত করা যায়, তাই এ নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী জানান, বিশ্বকাপ ক্রিকেটে আফগানিস্তানকে হারিয়ে বাংলাদেশ দল বিজয় লাভ করায় সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিমসহ সব খেলোয়াড়কে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি টাইগারদের খেলার ভূয়সী প্রশংসা করেন। এ ছাড়া সব পেশাদার খেলোয়াড় যেন সব সময় প্রশিক্ষণের সুযোগ পায়, এ জন্য প্রধানমন্ত্রী বিশেষ প্রশিক্ষণ তহবিল গঠনের জন্য অর্থ ও ক্রীড়া মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

এম এ মান্নান জানান, প্রধানমন্ত্রী বলেছেন কোনো খেলোয়াড় অবসর গ্রহণের পরও যেন প্রশিক্ষণের সুযোগ পায়, এ জন্য প্রশিক্ষণ তহবিল গঠন করতে হবে। এতে তাঁরা শরীরের ফিটনেস ধরে রাখতে পারবেন। ফিটনেস ঠিকঠাক থাকলে তাঁদের অন্য কাজেও লাগানো যাবে। ফলে তাঁরা অবসর গ্রহণের পর অর্থকষ্টে ভুগবেন না।