প্রস্তাবিত বাজেটে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারাবে

চলতি অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারাবে বলে মন্তব্য করেছে তামাক বিরোধী সংগঠন প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) ও অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স-আত্মা। প্রস্তাবিত বাজেটে বিড়ি এবং নিম্নস্তরে সিগারেটের দাম প্রায় অপরিবর্তিত রাখায় এগুলোর প্রকৃত মূল্য কমে যাবে এবং ব্যবহার বাড়বে। তবে জর্দা-গুলের মতো ক্ষতিকর ধোঁয়াবিহীন তামাকপণ্যের ট্যারিফ ভ্যালু প্রথা বিলুপ্ত করে খুচরা মূল্যে করারোপ করায় প্রশংসা করেছে সংগঠনগুলো।

গণমাধ্যমে পাঠানো প্রজ্ঞার এক সংবাদ বিবৃতিতে বলা হয়, টানা তৃতীয় বছরের মতো সিগারেটের সম্পূরক শুল্ক প্রায় অপরিবর্তিত রাখা হয়েছে। এতে তামাক কোম্পানিগুলো লাভবান হবে বলে মনে করছে তামাক বিরোধী সংগঠনগুলো।

এ ছাড়া বাজেটে অপ্রক্রিয়াজাত তামাকের রপ্তানি শুল্ক প্রত্যাহার এবং উপকরণ কর রেয়াত করায় তামাক কোম্পানিগুলো লাভবান হবে। সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারাবে। একই সঙ্গে তামাক চাষ উৎসাহিত হবে, খাদ্য নিরাপত্তা ও পরিবেশ হুমকির মুখে পড়বে বলে মনে করছে সংগঠনগুলো।

প্রজ্ঞার পক্ষ থেকে জানানো হয়, তামাকবিরোধী সংগঠনগুলো ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সিগারেটের চারটি মূল্যস্তরের পরিবর্তে দুটি মূল্যস্তর প্রচলন এবং সম্পূরক শুল্ক এডভ্যালোরেম (মূল্যের শতকরা হার) পদ্ধতির পাশাপাশি একটি অংশ সুনির্দিষ্ট কর (স্পেসিফিক ট্যাক্স) হিসেবে আরোপ করার দাবি জানানো হলেও প্রস্তাবিত বাজেটে এর কোনো প্রতিফলন নেই।

সিগারেটের মূল্যস্তর অপরিবর্তিত রাখায় এর ব্যবহার কমবে না। বরং ভোক্তা তার সামর্থ্য অনুযায়ী নিম্নস্তরের ব্রান্ড বেছে নিতে পারবে। বাজেটে নিম্নস্তরের প্রতি শলাকা সিগারেটের মূল্য মাত্র ২০ পয়সা (৫ দশমিক ৭ শতাংশ) বাড়ানোর প্রস্তাব করা হয়েছে, অথচ এ সময়ে জনগণের মাথাপিছু আয় (নমিনাল) বেড়েছে ১১ দশমিক ৩২ শতাংশ।

সংবাদ বিবৃতিতে ২০১৯-২০ সালের চূড়ান্ত বাজেটে অন্তর্ভুক্তির জন্য নিম্নস্তরে প্রতি ১০ শলাকা সিগারেটের খুচরা মূল্য ৩৭ টাকার পরিবর্তে ৫০ টাকা নির্ধারণ করা; নিম্নস্তরের সিগারেটের ওপর বিদ্যমান ৫৫ শতাংশ সম্পূরক শুল্কের পরিবর্তে ৬০ শতাংশ এবং মধ্যম, উচ্চ ও প্রিমিয়াম স্তরে বিদ্যমান ৬৫ শতাংশ সম্পূরক শুল্কের পরিবর্তে ৭০ শতাংশ নির্ধারণ করা। প্রতি ১০ শলাকা সিগারেটে ৫ টাকা সুনির্দিষ্ট কর আরোপ করা; সিগারেটের মূল্যস্তর সংখ্যা চারটি থেকে কমিয়ে দুইটিতে নিয়ে আসা; বিড়ির ফিল্টার-ননফিল্টার মূল্য বিভাজন তুলে দিয়ে ২৫ শলাকা বিড়ির খুচরা মূল্য ৩৫ টাকা নির্ধারণ এবং ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক ও ৬ টাকা সুনির্দিষ্ট কর আরোপ করা; জনস্বার্থে তামাক কোম্পানিগুলোর উপকরণ কর রেয়াত গ্রহণ সুযোগ বাতিল করতে বিদ্যমান মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর ৪৬ ধারার অন্তর্গত উপধারা ৩ এর দফা ঙ পুনর্বহাল করা এবং সকল প্রকার ই-সিগারেট এবং হিটেড (আইকিউওএস) তামাকপণ্যের উৎপাদন, আমদানি এবং বাজারজাতকরণ নিষিদ্ধ করার প্রস্তাব করা হয়েছে।