চলন্ত ট্রেনে ছোড়া পাথরে শিশু যাত্রী আহত

ট্রেনে ছোড়া পাথরের আঘাতে আহত হয় লালমনিরহাটের আদিতমারী উপজেলার নামুড়ি মদনপুর গ্রামের গোলাম মোস্তফার মেয়ে মনিরা খাতুন (৮)। ছবি: প্রথম আলো
ট্রেনে ছোড়া পাথরের আঘাতে আহত হয় লালমনিরহাটের আদিতমারী উপজেলার নামুড়ি মদনপুর গ্রামের গোলাম মোস্তফার মেয়ে মনিরা খাতুন (৮)। ছবি: প্রথম আলো

চলন্ত ট্রেনে ছোড়া পাথরের আঘাতে মনিরা খাতুন (৮) নামের এক শিশু যাত্রী আহত হয়েছে। সে লালমনিরহাটের আদিতমারী উপজেলার নামুড়ি মদনপুর গ্রামের গোলাম মোস্তফার মেয়ে। গতকাল বুধবার রাত ৮টা ২০ মিনিটের দিকে বুড়িমারী থেকে ছেড়ে আসা লালমনিরহাটমুখী ৭২ ডাউন যাত্রীবাহী ট্রেন হাতীবান্ধা এলাকায় পৌঁছালে এ ঘটনা ঘটে।

আহত মনিরার দাদা সোলায়মান আলী বলেন, লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার সোহাগপুরে মনিরার নানার বাড়ি। সেখান থেকে সে তাঁর (দাদা) সঙ্গে বাড়িতে ফিরছিল। লালমনিরহাট-বুড়িমারী রেলের হাতীবান্ধা এলাকায় কে বা কারা ট্রেনের জানালা লক্ষ্য করে পাথরের ঢিল ছোড়ে। এতে জানালার পাশে বসে থাকা মনিরার বাঁ কানে আঘাত লাগে। পরে আদিতমারী রেলস্টেশনে নেমে তাকে আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসা দেওয়া হয়।

লালমনিরহাট রেলওয়ে জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রেজাউল ইসলাম এই খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। ঢিল ছোড়ার সঙ্গে জড়িত ব্যক্তিরা চিহ্নিত হলে রেলওয়ের বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। চলন্ত ট্রেনে ঢিল বা পাথর ছোড়ার বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির জন্য রেল বিভাগের পক্ষ থেকে সব সময় প্রচার চালানো হয়, তারপরও এমন দুঃখজনক ঘটনা ঘটে। এটা যে রেলওয়ে আইনের ১২৬ ও ১২৭ ধারা অনুযায়ী একটা অপরাধ, সেটা অনেকেই জানে না।