গাছে বেঁধে স্ত্রীকে নির্যাতন, স্বামীসহ চারজন গ্রেপ্তার

জামালপুর
জামালপুর

জামালপুরের মাদারগঞ্জ উপজেলায় যৌতুকের দাবিতে এক গৃহবধূকে নির্যাতনের অভিযোগ উঠেছে। এ ঘটনায় গতকাল বুধবার রাত ১২টার দিকে একটি মামলা হয়েছে। মামলার পর স্বামীসহ চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

নির্যাতনের শিকার গৃহবধূর নাম স্ত্রী ইয়াসমিন আক্তার। তাঁর স্বামীর নাম মাজেদ ফকির। তাঁদের একটি কন্যাসন্তান আছে।

এ ঘটনায় গ্রেপ্তার ব্যক্তিরা হলেন গৃহবধূর স্বামী মাজেদ ফকির, শ্বশুর টগর ফকির, ভাশুর শাহজাহান ও তাঁর স্ত্রী ছানোয়ারা বেগম। আজ বৃহস্পতিবার দুপুরে তাঁদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

পুলিশ ও গৃহবধূর পরিবার সূত্রে জানা যায়, পাঁচ বছর আগে মাদারগঞ্জ পৌর শহরের চরবওলা গ্রামের দুদু প্রামাণিকের মেয়ে ইয়াসমিন আক্তারের সঙ্গে একই উপজেলার বালিজুড়ি গ্রামের মাজেদ ফকিরের বিয়ে হয়। বিয়ের সময় বরকে আসবাবসহ বিভিন্ন জিনিস যৌতুক হিসেবে দেওয়া হয়েছিল। তবে এবার ঈদের আগ থেকে ইয়াসমিনের কাছে আরও তিন লাখ টাকা যৌতুক দাবি করেন মাজেদ। টাকা দিতে না পারায় মাজেদ ইয়াসমিনকে বিভিন্ন সময় নির্যাতন করতেন। গত মঙ্গলবার সকালে যৌতুকের টাকা নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া হয়। ঝগড়ার একপর্যায়ে মাজেদ ও তাঁর পরিবারের সদস্যরা ইয়াসমিনকে প্রথমে মারধর করেন। এরপর বাড়ির আঙিনায় থাকা একটি সুপারি গাছে বেঁধে রাখেন। এ সময় লোহার রড দিয়ে ইয়াসমিনকে বেধড়ক পেটানো হয়। এতে ইয়াসমিন গুরুতর আহত হন। খবর পেয়ে বাবার বাড়ির লোকজন ইয়াসমিনকে উদ্ধার করেন। ওই দিনই তাঁকে মাদারগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। বর্তমানে তিনি সেখানেই চিকিৎসা নিচ্ছেন। 


গৃহবধূর বাবা দুদু প্রামাণিক প্রথম আলোকে বলেন, ‘আমি কৃষক মানুষ। বিয়ের সময় নগদ এক লাখ টাকা, তিনটি গরু, একটি মোটরসাইকেল ও ঘরের সব আসবাবপত্র দিয়েছিলাম। তাঁদের সংসার ভালোই চলছিল। হঠাৎ করে ছোট ঈদের আগে দোকান দেওয়ার জন্য আমার কাছে তিন লাখ টাকা চান। আমি দিতে পারেনি। এর পর থেকে আমার মেয়ের ওপর নির্যাতন চালাচ্ছিল। এর আগে একবার আমার মেয়েকে ব্যাপক মারধর করে হাতের দুই আঙুল ভেঙে দিয়েছিল। এবার গাছে বেঁধে লোহার রড দিয়ে ব্যাপক মারধর করেছে।’

মামলাটির তদন্ত কর্মকর্তা মাদারগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) সুমন চক্রবর্তী সাংবাদিকদের বলেন, ‘যৌতুকের জন্য অমানবিক নির্যাতনের শিকার গৃহবধূ ইয়াসমিনের অভিযোগ পেয়েই আমরা মামলা নিয়েছি। তাঁর স্বামী, শ্বশুরসহ চার আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার আসামিদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।’