যানবাহনের নকল ডিজিটাল নাম্বার প্লেট তৈরির মেশিনসহ গ্রেপ্তার ২

যানবাহন রেজিস্ট্রেশনের নকল ডিজিটাল নাম্বার প্লেট তৈরির মেশিনসহ দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। ছবি: সংগৃহীত
যানবাহন রেজিস্ট্রেশনের নকল ডিজিটাল নাম্বার প্লেট তৈরির মেশিনসহ দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। ছবি: সংগৃহীত

রাজধানীর পূর্ব কাজীপাড়া মাদ্রাসা রোড এলাকায় অভিযান চালিয়ে বুধবার প্রতারণা চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (দক্ষিণ) বিভাগ।

গ্রেপ্তার দুজনের নাম মো. মামুন (৩০) ও মো. রনি (২৮)। তাঁদের কাছ থেকে যানবাহন রেজিস্ট্রেশনের নকল ডিজিটাল নাম্বার প্লেট তৈরির একটি ডাইস মেশিন জব্দ করা হয়। মেশিনটি দিয়ে নম্বর প্লেটের অক্ষর ও সংখ্যা পরিবর্তন করে সংযোজন করা যায়।

এ ছাড়া লোহার তৈরি বাংলায় বিভিন্ন অক্ষর ও সংখ্যা ৭৫টি, বিভিন্ন ধরনের যানবাহনের নকল ডিজিটাল নাম্বার প্লেট তৈরির বিভিন্ন আকৃতির সিলভারের শিট ৪৫টি, লোহার তৈরি প্লেট সিট কাটিং মেশিন একটি ও রিপিট গান একটি উদ্ধার করে পুলিশ।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার ওই দুজন জানান, তাঁরা দীর্ঘদিন ধরে প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজিচালিত অটোরিকশা ও মোটরসাইকেলের রেজিস্ট্রেশনের নকল ডিজিটাল নাম্বার প্লেট তৈরি করে প্রতারণা করে আসছিলেন। আর্থিকভাবে লাভবান হওয়ার লক্ষ্যে বিআরটিএ এর অনুমোদন ছাড়া তাঁরা এসব উপকরণ তৈরি করেন।

গোয়েন্দা (দক্ষিণ) বিভাগের উপপুলিশ কমিশনার মো. জামিল হাসানের নির্দেশে অতিরিক্ত উপকমিশনার হাসান আরাফাতের তত্ত্বাবধানে ও লালবাগ জোনাল টিম লিডার অতিরিক্ত উপপুলিশ কমিশনার খন্দকার লেলিনের নেতৃত্বে অভিযানটি পরিচালনা হয়। খন্দকার লেলিন বলেন, গ্রেপ্তার দুজনের বিরুদ্ধে কাফরুল থানায় নিয়মিত মামলা করা হয়েছে।