যক্ষ্মার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই চলছে

ইউএসএআইডি-চ্যালেঞ্জ টিবি প্রকল্পের সমাপনী অনুষ্ঠান। ছবি: সংগৃহীত
ইউএসএআইডি-চ্যালেঞ্জ টিবি প্রকল্পের সমাপনী অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

যক্ষ্মারোগ প্রতিরোধে বাংলাদেশ সরকার প্রতিশ্রুতিবদ্ধ। এটি নির্মূল করতে সচেতনতা বৃদ্ধি ও প্রচার বাড়াতে হবে। অবশ্য সরকার, বেসরকারি সংস্থাসহ সবাই যক্ষ্মার বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই চালিয়ে যাচ্ছে। ২৫ জুন বেসরকারি প্রতিষ্ঠান ইউএসএআইডি-চ্যালেঞ্জ টিবি প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রকল্পটির সাফল্য সবার সামনে তুলে ধরা হয়। একই সঙ্গে যক্ষ্মা প্রতিরোধে কীভাবে আরও কার্যকর পদক্ষেপ নেওয়া যায়, সে বিষয়ে আলোচনা করা হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. আশাদুল ইসলাম বলেন, যক্ষ্মার বিরুদ্ধে টেকসই এবং বৃহত্তর কৌশল প্রণয়ন আমাদের অব্যাহত রাখতে হবে। উদ্যমের সঙ্গে অবিরাম কাজ করে একে প্রতিরোধ করতে হবে। যক্ষ্মা প্রতিরোধে বাংলাদেশ সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, যক্ষ্মা কার্যক্রম আরও অগ্রাধিকার দিতে হবে এবং বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে সহযোগিতা ও সমন্বয় বাড়াতে হবে। শহর এলাকায় বেশি মনোযোগ দিতে হবে। কারণ শহরে যক্ষ্মার প্রাদুর্ভাব গ্রামের চেয়ে বেশি। এই চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন নতুন কৌশল ও টেকসই তহবিলের প্রয়োজন হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ইউএসআইডি বাংলাদেশ মিশন ডিরেক্টর ডেরিক এস ব্রাউন, চ্যালেঞ্জ টিবির কান্ট্রি ডিরেক্টর আজিজ আবদুল্লাহ, এমবিডিসি ও লাইন ডিরেক্টর টিবিএলের পরিচালক মো. শামীউল ইসলাম এবং শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিব জি এম সালেহ উদ্দিন। সংবাদ বিজ্ঞপ্তি