বিএনপির অভিযোগ সরকারের বিরুদ্ধে, জবাব দিল জাপা

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

স্বাস্থ্য খাত নিয়ে সরকারের বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন বিএনপির সাংসদ হারুনুর রশীদ। স্বাস্থ্যমন্ত্রী জবাব দেওয়ার আগেই অভিযোগ খণ্ডনে তৎপরতা দেখান সংসদে বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) দুজন সদস্য।

এই প্রেক্ষাপটে বিএনপির সংরক্ষিত নারী আসনের সাংসদ রুমিন ফারহানা বলেন, ‘এমন এক পার্লামেন্টে আছি, কোনটা সরকারি দল আর কোনটা বিরোধী দল, কিছুই বুঝি না।’

আজ রোববার সংসদের বৈঠকে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে মঞ্জুরি দাবির ওপরে আলোচনায় এই পরিস্থিতি দেখা যায়। বাজেটের মঞ্জুরি দাবিতে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও ত্রাণ—এই চার মন্ত্রণালয় নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওপর আলোচনায় অংশ নিয়ে বিএনপিদলীয় সদস্য হারুনুর রশীদ অভিযোগ করেন, জেলা ও উপজেলা হাসপাতালগুলোতে চিকিৎসক থাকেন না। এখানে স্বাস্থ্যসেবা বলতে কিছু নেই। দেশের চিকিৎসা খাত এখন ভারতীয় বাজারে পরিণত হয়েছে। এই সংসদে উপস্থিত সাংসদের কেউ বাংলাদেশে চিকিৎসা নেন না। চিকিৎসকেরা নিজের পেশার তুলনায় রাজনীতির সঙ্গে বেশি জড়িয়ে গেছেন।

এই বক্তব্যের পরপরই জাপার সদস্য রুস্তুম আলী ফরাজী নিজের প্রস্তাবের বিষয়ে কিছু না বলে হারুনুর রশীদের বক্তব্যের জবাব দিতে শুরু করেন। পেশায় চিকিৎসক ফরাজী বলেন, সব দোষ চিকিৎসকদের দিলে চলবে না। দু-একটি ঘটনাকে কেন্দ্র করে সবাইকে দোষ দেওয়া ঠিক না। টাকা থাকলে মানুষ বিদেশে যায়। অনেকে ইচ্ছা করে যায়; দেশকে অপমান করার জন্য।

এরপর প্রস্তাবের আলোচনায় অংশ নেন জাপার আরেক সাংসদ কাজী ফিরোজ রশীদ। তিনিও নিজের প্রস্তাবের ওপর বক্তব্য না রেখে হারুনের বক্তব্য খণ্ডন করেন। নিজের মোবাইল ফোনে একটি ছবি দেখিয়ে কাজী ফিরোজ বলেন, দেশের চিকিৎসকেরা চোখের অস্ত্রোপচার করছেন। দেশের চিকিৎসা হয় না, এটা ঠিক নয়। চিকিৎসকদের রাজনীতিতে যুক্ত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, এই সংস্কৃতি দেশে চালু করেছে বিএনপি। সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ড্যাব গঠন করেছিলেন। বিএনপিই দলীয়করণ করেছে।

এ পর্যায়ে বিএনপির সংরক্ষিত আসনের সদস্য রুমিন ফারহানা তাঁর প্রস্তাবের বিষয়ে বক্তব্য দেওয়ার শুরুতেই জাপার দুই সদস্যের দিকে ইঙ্গিত করে বলেন, ‘এমন এক পার্লামেন্টে আছি, কোনটা সরকারি দল কোনটা বিরোধী দল, কিছুই বুঝি না।’

এরপর জাপার আরেক সদস্য মুজিবুল হক বলেন, সরকার ভুলত্রুটি করলে বিরোধী দল ধরিয়ে দেবে। ভালো কাজ করলে সেটার প্রশংসা করবে। ৪০০ দিনে মাত্র ১০ দিন উপস্থিত হওয়া বিরোধী দলের মতো বিরোধী দল জাপা হতে চায় না।