ঝিনাইদহে পৃথক মামলায় ৭ জনের যাবজ্জীবন

ঝিনাইদহে হত্যা, বিস্ফোরক ও মাদকের পৃথক মামলায় সাতজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। রোববার দুপুরে ঝিনাইদহের অতিরিক্ত দায়রা জজ প্রথম, দ্বিতীয় ও স্পেশাল ট্রাইব্যুনালের দায়িত্বে থাকা বিচারক এম জি আযম এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন সদর উপজেলার হাজীডাঙ্গা গ্রামের নাজিম উদ্দিন, মায়াধরপুর গ্রামের আসমত আলী মণ্ডল, শ্রীপুর গ্রামের তক্কেল আলী মণ্ডল, কুটিদুর্গাপুর গ্রামের নজরুল ইসলাম, মহেশপুর উপজেলার মাইলবাড়িয়া গ্রামের আমেনা খাতুন, রাবেয়া খাতুন ও মজিদা খাতুন।

এক মামলার বিবরণে জানা যায়, ২০০৯ সালের ১৫ এপ্রিল রাতে ঝিনাইদহ সদর উপজেলার মির্জাপুর গ্রামে আবদুল গনিকে বোমা মেরে হত্যা করেন পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির সদস্যরা। এই ঘটনায় পরদিন গনির ভাই সদর থানায় দুটি মামলা করেন। ওই বছরই পুলিশ চারজনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেয়।

মামলাটির দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে রোববার আদালত নাজিম উদ্দিন, আসমত আলী, তক্কেল আলী ও নজরুল ইসলামকে যাবজ্জীবন কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা করে জরিমানা করেন। অনাদায়ে তাঁদের আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। তবে দণ্ডপ্রাপ্ত তক্কেল আলী ও নজরুল ইসলাম পলাতক রয়েছেন।

অপর মামলার বিবরণে বলা হয়, ২০১৩ সালের ২৫ জুলাই মহেশপুর উপজেলার দত্তনগর বাজার থেকে ফেনসিডিলসহ চারজনকে আটক করে পুলিশ। এই ঘটনায় ওই দিন পুলিশ বাদী হয়ে একটি মামলা করে। তদন্ত শেষে পুলিশ আদালতে চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়।

সাক্ষ্য গ্রহণ ও বিচারিক প্রক্রিয়া শেষে আদালত আমেনা খাতুন, মজিদা খাতুন ও রাবেয়া খাতুনকে যাবজ্জীবন কারাদণ্ড ও দুই হাজার টাকা করে জরিমানা করেন। জরিমানা অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেন। মামলার অপর আসামি তারা মিয়া বর্তমানে মৃত এবং রাবেয়া খাতুন ও আমেনা খাতুন পলাতক রয়েছেন।