গ্যাসের মূল্য বৃদ্ধি অযৌক্তিক: গণফোরাম

গ্যাসের মূল্যবৃদ্ধিকে অযৌক্তিক বলে তা প্রত্যাহারের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে গণফোরাম। আজ সোমবার এক বিবৃতিতে গণফোরাম দাবি জানায়।

গণফোরাম বলেছে, যে হারে গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে তা সম্পূর্ণ অযৌক্তিক। সরকার দেশ পরিচালনায় ব্যর্থ। গ্যাসের দাম বাড়িয়ে জনগণের ওপর নতুন বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে।

বিবৃতিতে গণফোরাম জানায়, গ্যাসের দাম বাড়ানোর ফলে গণ-পরিবহনের ভাড়া বাড়বে, শিল্পোৎপাদনে খরচ বাড়বে। গ্যাসের দাম বাড়িয়ে সরকার প্রমাণ করল যে তারা জনগণের স্বার্থে দেশ পরিচালনা করছে না। গ্যাসের যে মূল্য বৃদ্ধি করা হয়েছে তা দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়েছে গণফোরাম।

গতকাল রোববার বিকেলে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাসের মূল্যবৃদ্ধির ঘোষণা দেয়। আবাসিক, বাণিজ্যিকসহ সব ধরনের গ্যাসের দাম বাড়িয়েছে বিইআরসি। গড়ে গ্যাসের দাম বেড়েছে ৩২ দশমিক ৮০ শতাংশ। মূল্যবৃদ্ধির এই সিদ্ধান্ত আজ ১ জুলাই থেকে কার্যকর হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

রান্নাঘরে যাদের গ্যাসের চুলা একটি, তারা এত দিন মাসে বিল দিত ৭৫০ টাকা। এখন থেকে গ্যাস বিল বাবদ মাসে তাদের ব্যয় হবে ৯২৫ টাকা। খরচ বেড়েছে ১৭৫ টাকা। যাদের বাসায় দুই চুলা, তারা বিল দিতে হতো ৮০০ টাকা। এখন তাদের দিতে হবে ৯৭৫ টাকা।

বাসাবাড়ির গ্যাসের পাশাপাশি যানবাহনে ব্যবহার করা সিএনজির দামও বেড়েছে। সিএনজির ক্ষেত্রে প্রতি ঘনমিটারে দাম বেড়েছে ৩ টাকা। ৪০ টাকার সিএনজি গ্যাসের দাম বেড়ে হয়েছে ৪৩ টাকা।