কবরস্থান থেকে ৬টি কঙ্কাল চুরি

নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার একটি কবরস্থানে কবর খুঁড়ে ছয়টি কঙ্কাল চুরির অভিযোগ পাওয়া গেছে। গতকাল মঙ্গলবার রাতে উপজেলার ফতেহপুর ইউনিয়নের বগাদী ষোলগ্রাম সমন্বিত গ্রামের কবরস্থানে কঙ্কাল চুরির ঘটনাটি ঘটে। 

এলাকাবাসী ও পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, গতকাল রাতে কবরস্থানে ১৪টি কবর খুঁড়েছে দুর্বৃত্তরা। এর মধ্যে ছয়টি কবর থেকে কঙ্কাল চুরি করে নিয়ে যায় তারা। আজ বুধবার সকালে কবরস্থানের পাশের মাদ্রাসার ছাত্ররা কবরগুলোয় গর্ত দেখতে পায়। খবর পেয়ে আড়াইহাজার থানার পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একজন চিকিৎসক জানান, মেডিকেল কলেজের শিক্ষার্থীদের পড়াশোনার জন্য মানুষের কঙ্কালের প্রয়োজন পড়ে। প্রতিটি কঙ্কাল ২০ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। ওই মেডিকেল কলেজগুলোয় কঙ্কাল সরবরাহ করার এজেন্টরাই মূলত বিভিন্ন স্থান থেকে কবর খুঁড়ে কঙ্কাল সরবরাহ করে থাকে।

এ বিষয়ে আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম প্রথম আলোকে জানান, গভীর রাতে কোনো এক সময় সংঘবদ্ধ চক্র ১৪ থেকে ১৫টি কবরের মাটি খোঁড়ে। সেখানে ছয়টি কবর থেকে কঙ্কাল চুরি নিয়ে গেছে। বাকি কবরগুলো খোঁড়া হলেও সেখান থেকে কঙ্কাল চুরি করতে পারেনি দুর্বৃত্তরা।

ওসি নজরুল ইসলাম বলেন, যেসব কবর থেকে কঙ্কালগুলো চুরি হয়েছে, সেগুলোতে ছয় মাস থেকে এক বছরের মধ্যে লাশ দাফন করা হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।