পৌনে ১৩ কেজি সোনার মালিকের নাম জানা গেছে

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উড়োজাহাজের টয়লেটে ভেতর থেকে পাওয়া পৌনে ১৩ কেজি সোনার মালিকের নাম মো. রহমান। সোনা চোরাচালান মামলায় গ্রেপ্তার বিমানের এয়ারক্রাফট মেকানিক আফজাল হোসেন হাওলাদার কাস্টমস কর্তৃপক্ষের কাছে লিখিত বিবৃতি দিয়ে এই তথ্য জানিয়েছেন। আফজাল হোসেনের ওই বিবৃতি ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের (সিএমএম) কাছে জমা দেওয়া হয়েছে।

বিমানবন্দর থানার সোনা চোরাচালান মামলায় গ্রেপ্তার বিমানের এয়ারক্রাফট মেকানিক আফজালকে চার দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত। পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার ঢাকার সিএমএম আদালত এই আদেশ দেন।

গতকাল মঙ্গলবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উড়োজাহাজের টয়লেটে ভেতর থেকে পৌনে ১৩ কেজি সোনার বার উদ্ধার করে ঢাকা কাস্টম হাউসের প্রিভেনটিভ দল। এ ঘটনায় বিমানের এয়ারক্রাফট মেকানিক মোহাম্মাদ আফজাল হোসেন হাওলাদারকে আসামি করে আজ বুধবার কাস্টম হাউসের প্রিভেনটিভের সহকারী রাজস্ব কর্মকর্তা মাধব চন্দ্র দাস বাদী হয়ে বিমানবন্দর থানায় মামলা করেন।

আসামি আফজাল হোসেন লিখিত বিবৃতি দিয়ে বলেন, ওমানের মাসকট থেকে আসা বাংলাদেশ বিমানের সব যাত্রী নেমে যান। পরে তল্লাশির জন্য কাস্টমস কর্মকর্তারা বিমানে আসেন। টয়লেটের মধ্যে টিস্যু পেপার সংরক্ষণের বক্সের স্ক্রুর লাগানো ছোট বক্সের মধ্যে থেকে ছয়টি বান্ডিল উদ্ধার করেন। বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার প্রতিনিধির উপস্থিতিতে বান্ডিলগুলোর মধ্যে ১২ কেজি ৭৬০ গ্রাম সোনা পাওয়া যায়। ওই সোনার মালিক রহমান নামের এক ব্যক্তি।

আফজাল আরও বলেন, বিমান থেকে ওই সোনা সংগ্রহ করে হ্যাঙ্গার গেট দিয়ে বের করে তা রহমানের কাছে দেওয়ার কথা ছিল। কিন্তু এর আগে কাস্টম কর্মকর্তারা তাঁকে ধরে ফেলেন।

বিমানবন্দর থানা-পুলিশ আদালতকে এক প্রতিবেদন দিয়ে বলেছে, আসামি আফজাল হোসেন হাওলাদার সোনা চোরাচালান চক্রের সক্রিয় সদস্য। আফজালের সহযোগী সোনা পাচারকারীদের গ্রেপ্তার করার জন্য তাঁকে দশ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করে বিমানবন্দর থানা-পুলিশ।

মামলার তদন্ত কর্মকর্তা বিমানবন্দর থানার উপপরিদর্শক (এসআই) শরীফ হোসেন বুধবার রাতে প্রথম আলোকে বলেন, বিমানের এয়ারক্রাফট মেকানিক আফজাল হোসেনকে চার দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দিয়েছেন আদালত। জিজ্ঞাসাবাদ করার জন্য তাঁকে থানায় নিয়ে আসা হয়েছে।

পুলিশ কর্মকর্তা শরীফ হোসেন জানান, আফজাল হোসেনের সহযোগীদের গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করা হবে।

ঢাকা কাস্টম হাউসের উপপরিচালক অথেলো চৌধুরী গতকাল মঙ্গলবার বলেন, গোপন সূত্রে তথ্য পেয়ে বিমানের উড়োজাহাজ ‘অরুণ আলো’র টয়লেটে তল্লাশি করা হয় । বিমানটি সাড়ে ১১টার দিকে ওমানের মাসকট থেকে চট্টগ্রাম হয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানটির ২১এ নম্বর আসনের পেছনে টয়লেটে তল্লাশি করা হয়। এ সময় টয়লেটের ভেতর ব্যবহৃত টিস্যু ফেলার টিস্যু বক্সের নিচের একটি গোপন স্থান থেকে কালো স্কচটেপে মোড়ানো ৬ টি বান্ডিল উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া বান্ডিলগুলো পরে কাস্টমস ব্যাগেজ কাউন্টারে নিয়ে আসা হয়। সেখানে বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার উপস্থিতিতে বান্ডিলগুলো খুলে সোনার এক শ ১০ টি বার উদ্ধার করা হয়। প্রতিটি বারের ওজন ১০ তোলা। সব মিলিয়ে উদ্ধার হওয়া সোনার বারের ওজন ১২ কেজি ৭৬০ গ্রাম, যার আনুমানিক বাজারমূল্য ৬ কোটি ৩৮ লাখ টাকা।