রাজধানীর তিন সড়কে রিকশা চলাচল বন্ধ

ডিএসসিসি
ডিএসসিসি

রাজধানীর যানজট নিরসনে পৃথক তিনটি গুরুত্বপূর্ণ সড়কে রিকশা চলাচল বন্ধের ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। আজ বুধবার দুপুরে ডিএসসিসির নগর ভবনে ঢাকা ট্রান্সপোর্ট কন্ট্রোল অথোরিটি (ডিটিসিএ) গঠিত কমিটির এক বৈঠকে তিনি এই ঘোষণা দেন।

ঘোষণা অনুযায়ী গাবতলী থেকে আজিমপুর (মিরপুর রোড), সায়েন্স ল্যাব থেকে শাহবাগ ও কুড়িল থেকে খিলগাঁও হয়ে সায়েদাবাদ পর্যন্ত সড়কে এখন থেকে আর রিকশা চলবে না। আগামী ৭ জুলাই থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। একই সময় নগরীর বিভিন্ন রুটে অবৈধ ও অ-অনুমোদিত যানবাহনের বিরুদ্ধে অভিযান চলবে।

গত ১৯ জুন ডিটিসিএর এক বৈঠকে ‘ঢাকা মহানগরীর অবৈধ যানবাহন দূর/বন্ধ, ফুটপাথ দখলমুক্ত ও অবৈধ পার্কিং বন্ধে’ একটি কমিটি গঠন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এই কমিটিতে ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে আহ্বায়ক করা হয়। অন্যান্য সেবা সংস্থাগুলোর প্রধানদের সদস্য হিসেবে রাখা হয়। এই কমিটিকে দুই মাসের মধ্যে সড়কে শৃঙ্খলা আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন ওবায়দুল কাদের। সে অনুযায়ী আজ ডিএসসিসির মেয়রের সভা কক্ষে সংশ্লিষ্টদের নিয়ে এই বৈঠক করেন সাঈদ খোকন।

পরে ডিএসসিসি মেয়র সাংবাদিকদের বলেন, ঢাকা শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলোতে যানজটের অন্যতম প্রধান কারণ ধীর গতির রিকশা। এসব যানের অধিকাংশের অনুমোদন নেই। এ ছাড়া নগরীতে অসংখ্য ফিটনেস বিহীন যান চলাচল করছে। যাতায়াতের সময় রাস্তার মাঝে বন্ধ হয়ে যাচ্ছে। পেছনে যানজটের সৃষ্টি হচ্ছে। তাই নগরীতে শৃঙ্খলা আনতে প্রাথমিকভাবে এই তিনটি সড়কে রিকশা চলাচল বন্ধ করা হবে। তিনি বলেন, এই সড়কগুলোতে রিকশা চলাচল বন্ধ হওয়ার পর নাগরিকদের যেন চলাচলে সমস্যা না হয়, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। পরিবহন মালিক সমিতি এবং বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) পর্যাপ্ত বাস সেবার ব্যবস্থা করবে। এ ছাড়া ফুটপাতে পথচারীদের চলাচল নির্বিঘ্ন করতে ডিএসসিসি ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে। একই সঙ্গে ফুটপাতের ওপর থাকা ভবনের র‌্যাম্প অপসারণ করবে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

মেয়র সাঈদ খোকন বলেন, সাত দিন পর তারা আবার বৈঠক করবেন। তাদের কার্যক্রম পর্যালোচনা করবেন। সড়ক ও ফুটপাতে নাগরিকদের নিরাপদে চলাচল নিশ্চিত করবেন।
বৈঠকে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, বিআরটিএর চেয়ারম্যান মশিয়ার রহমান, বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মফিজ উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।