প্রগতি সরণি ও মিরপুর রোডে রিকশা চলবে না

ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে গুলশানে ডিএনসিসির নগর ভবনে অনুষ্ঠিত সভা। ছবি: ডিএনসিসির সৌজন্যে
ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে গুলশানে ডিএনসিসির নগর ভবনে অনুষ্ঠিত সভা। ছবি: ডিএনসিসির সৌজন্যে

যানজট নিরসনে এবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন দুটি গুরুত্বপূর্ণ সড়কে রিকশার চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে সংস্থাটি। কাল রোববার থেকে প্রগতি সরণির কুড়িল বিশ্বরোড থেকে মালিবাগ এবং মিরপুর রোডের গাবতলী থেকে ধানমন্ডি-২৭ নম্বর পর্যন্ত রিকশা ও ভ্যান চলাচল করতে পারবে না বলে জানানো হয়। তবে মূল সড়ক ছাড়া অন্য সড়কগুলোতে রিকশা চলবে। একই সঙ্গে এসব সড়কের পথচারীদের চলাচল নির্বিঘ্ন করতে সড়ক ও ফুটপাতে থাকা অবৈধ দখল সরিয়ে নিতে বলা হয়েছে সংশ্লিষ্টদের।

‘ঢাকা মহানগরীর অবৈধ যানবাহন বন্ধ, ফুটপাত দখলমুক্ত ও অবৈধ পার্কিং বন্ধে গঠিত কমিটি’র সিদ্ধান্ত অনুসারে ডিএনসিসি এই ঘোষণা দিল। আজ শনিবার সকালে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে গুলশানে ডিএনসিসির নগর ভবনে অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্তের কথা বলা হয়। ডিএনসিসি বলছে, সড়ক ও ফুটপাতে জনদুর্ভোগ লাঘব এবং সড়কে শৃঙ্খলা ফেরাতেই এই ব্যবস্থা।

রিকশা চলাচল বন্ধের পাশাপাশি এই দুটি সড়কে পর্যাপ্ত গণপরিবহন চালু করার জন্য বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি) এবং বাস মালিক সমিতির প্রতি আহ্বান জানানো হয়। শিক্ষার্থীদের যাতায়াত নিরাপদ করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য গাড়ি চালু করার কথা বলেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম। পর্যায়ক্রমে এই সড়কের কুড়িল বিশ্বরোড থেকে মালিবাগ পর্যন্ত নতুন করে চক্রাকার বাস সার্ভিস চালু করার কথা জানান মেয়র।

এর আগে গত বুধবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) তিনটি গুরুত্বপূর্ণ সড়কে রিকশা চলাচল বন্ধের ঘোষণা দেয়। এ দিন ডিএসসিসির নগর ভবনে ঢাকা ট্রান্সপোর্ট কন্ট্রোল অথোরিটি (ডিটিসিএ) গঠিত কমিটির বৈঠকে ডিএসসিসির মেয়র এই ঘোষণা দেন। সে ঘোষণা অনুযায়ী মিরপুর রোডের গাবতলী থেকে আজিমপুর, সায়েন্স ল্যাব থেকে শাহবাগ এবং কুড়িল বিশ্বরোড থেকে খিলগাঁও হয়ে সায়েদাবাদ পর্যন্ত সড়কে রিকশা চলাচল করবে না।

দু্ই সিটিতেই সড়কগুলোতে রিকশা বন্ধের এই সিদ্ধান্ত আজ ৭ জুলাই থেকে কার্যকর হবে।
আজকের অনুষ্ঠানে ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, রিকশা নিষিদ্ধ না করে নিয়ন্ত্রণ করার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রধান সড়কগুলোতে যান্ত্রিক যানবাহনের পাশাপাশি রিকশা এবং অন্যান্য অযান্ত্রিক যানবাহন চলাচল করলে দুর্ঘটনার আশঙ্কা থাকে। তবে প্রধান সড়ক ছাড়া অন্যান্য সড়কে রিকশা এবং অন্যান্য অযান্ত্রিক যানবাহন চলতে পারবে।

এ ছাড়াও এসব সড়কে জনগণের চলাচল নিরাপদ ও নির্বিঘ্ন করতে ফুটপাত ও সড়কে রাখা নির্মাণ সামগ্রী, দোকান এবং যে কোনো স্থাপনা সরিয়ে নিতে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন মেয়র।

অনুষ্ঠানে ঢাকা ১১ আসনের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি) পরিচালক কর্নেল মাহবুবুর রহমান, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ট্রাফিকের অতিরিক্ত কমিশনার মফিজ উদ্দিন আহমেদ, প্রগতি সরণি ও মিরপুর রোড সংশ্লিষ্ট থানার পুলিশ কর্মকর্তা, ডিএনসিসির কাউন্সিলর, রিকশা ও ভ্যান মালিক সমিতির সভাপতি মো. ইসমাইল, রিকশা ও ভ্যান মালিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আর এ জামান উপস্থিত ছিলেন।