বুড়িগঙ্গায় টেমস নদীর সৌন্দর্য দেখা যাবে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি

টেমস নদী দেখার জন্য এখন আর লন্ডন যেতে হবে না, বুড়িগঙ্গায় গেলেই তার সৌন্দর্য দেখা যাবে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। আজ শনিবার রাজধানীর কামরাঙ্গীরচরের খোলামোড়া ঘাটে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) একটি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ক্রমান্বয়ে বুড়িগঙ্গাকে হাতিরঝিলের মতো নয়নাভিরাম করা হবে। তিনি বলেন, ‘বুড়িগঙ্গাসহ ঢাকার চারপাশের নদীর জায়গা নতুন করে কেউ যদি ভরাট বা দখলের চেষ্টা করেন, সেটা বড় ধরনের ভুল হবে। আগের সরকার আর বর্তমান সরকার এক নয়। আমরা যা বলি তা-ই করি।’

এই প্রকল্পটি বাস্তবায়ন (দ্বিতীয় পর্যায়) করবে বিআইডব্লিউটিএ। এর আওতায় ঢাকা নদীবন্দর এলাকায় তিন হাজার ৮০৩টি আরসিসি সীমানা পিলার, রামচন্দ্রপুর থেকে বসিলা ও রায়েরবাজার খাল থেকে কামরাঙ্গীরচর পর্যন্ত নদীর পাড়ে হাঁটাচলার পথসহ আনুষঙ্গিক নির্মাণ করা হবে। এ ছাড়া আরেকটি প্রকল্পের আওতায় এই চারটি নদ-নদীর তীরে ৫২ কিলোমিটার হাঁটাপথ, ১০ হাজার ৮২০টি সীমানা পিলার, তিনটি ইকোপার্ক, ১৯টি আরসিসি জেটি, ১০০টি আরসিসি সিঁড়িসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হবে।

রাষ্ট্র আগে যথাযথ পদক্ষেপ নেয়নি বলেই ঢাকার চারপাশের নদীগুলোর জায়গা বেদখল হয়েছে বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী। নদী রক্ষায় বিআইডব্লিউটিএর এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেন, সরকারের ছত্রচ্ছায়ায় নদীর পাড় দখল হয়েছে। এখন সরকার নদী রক্ষায় যে কঠোর অবস্থান নিয়েছে, আশা করি তা বাস্তবায়ন হবে।
বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর এম মাহবুব-উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব আবদুস সামাদ বক্তব্য দেন।