মন্ত্রীর ভাগনে পরিচয়ে প্রতারণা, যুবক গ্রেপ্তার

পিরোজপুরের নাজিরপুর উপজেলায় গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের ভাগনে পরিচয় দিয়ে সরকারি খরচে হজ করিয়ে দেওয়ার কথা বলে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে নজরুল ইসলাম (৪৫) নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রোববার রাতে লোকজন নজরুল ইসলামকে আটক করে স্থানীয় থানায় সোপর্দ করেন। ওই রাতে উপজেলার শ্রীরামকাঠি সিরাজুল হক হাফেজিয়া মাদ্রাসার শিক্ষক মশিউর রহমান বাদী হয়ে প্রতারণার অভিযোগে নজরুল ইসলামের বিরুদ্ধে মামলা করেন। গ্রেপ্তার হওয়া নজরুল ইসলাম খুলনা নগরীর লবণচোরা থানার উত্তর হরিণটানা গ্রামের মৃত আবদুস সাত্তার বেপারীর ছেলে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, নজরুল ইসলাম বেশ কয়েক দিন ধরে নাজিরপুর উপজেলার বিভিন্ন এলাকায় হজে যেতে ইচ্ছুক লোকজনকে সরকারি খরচে হজে পাঠানো কথা বলে প্রতারণা করে টাকা হাতিয়ে নিচ্ছিলেন। গত শুক্রবার দুপুরে নজরুল ইসলাম উপজেলার শ্রীরামকাঠি সিরাজুল হক হাফেজিয়া মাদ্রাসার শিক্ষক মশিউর রহমানের সঙ্গে দেখা করে নিজেকে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের ভাগনে পরিচয় দেন। এরপর তিনি হজে যেতে ইচ্ছুক লোকজনকে সরকারি খরচে হজে পাঠাতে পারেন বলে জানান। নজরুলের কথা বিশ্বাস করে মশিউর রহমান তাঁর স্ত্রীসহ হজে যেতে রাজি হন। ওই দিন বিকেলে তাঁদের পাসপোর্ট করে দেওয়ার জন্য বিকাশের মাধ্যমে ১৪ হাজার টাকা নেন নজরুল ইসলাম। টাকা নেওয়ার পর থেকে ওই ফোন নম্বরটি বন্ধ পাওয়ায় মশিউর রহমানের সন্দেহ হয়। খোঁজ নিয়ে মশিউর রহমান জানতে পারেন, নজরুল ইসলাম এভাবে আরও ১০ থেকে ১২ জনের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়েছেন। রোববার রাতে নজরুল ইসলাম পিরোজপুর শহরের রিলাক্স আবাসিক হোটেলে অবস্থান করে হজে পাঠানোর কথা বলে কয়েক জনের কাছ থেকে টাকা নিচ্ছিলেন। খবর পেয়ে মশিউর রহমান লোকজন নিয়ে নজরুল ইসলামকে আটক করে নাজিরপুর থানায় সোপর্দ করেন।

এ ব্যাপারে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রীর মেজ ভাই শেখ মো. নজরুল ইসলাম বলেন, ‘গ্রেপ্তার নজরুল ইসলামকে আমি চিনি না। তিনি আমাদের কোনো আত্মীয় নন।’

নাজিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মুনিরুল ইসলাম বলেন, মন্ত্রীর ভাগনে পরিচয়ে নজরুল ইসলাম প্রতারণা করতেন। তাঁর কাছ থেকে নগদ সাত হাজার টাকা, চারটি মুঠোফোন ও একটি কৌটায় ১৬টি সিম জব্দ করা হয়েছে। আজ সকালে তাঁকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।