দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত সীতাকুণ্ডে

দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায়। আবহাওয়া অধিদপ্তর জানায়, আজ সোমবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ছয় ঘণ্টায় ১০৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের প্রধান কার্যালয়ের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস প্রথম আলোকে বলেন, সোমবার দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সীতাকুণ্ডে। সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই উপজেলায় ১০৬ মিলিমিটার বৃষ্টি হয়। এ ছাড়া গতকাল রোববার বেলা ৩টা থেকে আজ সোমবার বেলা ৩টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ২২৬ দশমিক ৮ মিলিমিটার।

এ দিকে ভারী বৃষ্টিপাতের কারণে উপজেলার মুরাদপুর ও সৈয়দপুর ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এর ফলে দুর্ভোগে পড়েছে নিম্নাঞ্চল বসবাসকারী মানুষ। বিশেষ করে দিনমজুরেরা কাজে যেতে পারেননি।

মুরাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদ হোসেন নিজামী বলেন, পাহাড়ের পানি ও পৌরসভার পানির চাপে এই ইউনিয়নের বেশির ভাগ অঞ্চল প্লাবিত হয়েছে। কোনো কোনো রাস্তা হাঁটুপানিতে ডুবে গেছে। ভারী বৃষ্টিতে ঘর থেকে অনেকে বের হননি।

সৈয়দপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাজুল ইসলাম নিজামী বলেন, সৈয়দপুর ইউনিয়নের ওপর দিয়ে গ্যাসের পাইপলাইন বসানোর কাজ চলছে। এ কাজ করতে গিয়ে দুটি ছড়া কেটে দেওয়ায় পাহাড়ি পানিতে এখানকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এ ছাড়া এখানকার বদরখালী খালে স্লুইসগেট না থাকায় জোয়ারের পানি ঢুকে দুর্ভোগ আরও বাড়িয়েছে। নষ্ট হয়ে যাচ্ছে সবজিখেত।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিল্টন রায় বলেন, নিম্নাঞ্চল প্লাবিত হলেও উপকূলীয় দুটি ইউনিয়নের বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে আসার মতো অবস্থা হয়নি। তবে তাঁরা সতর্ক রয়েছেন।