দুদক পরিচালক বাছিরকে জিজ্ঞাসাবাদের জন্য ফের তলব

এনামুল বাছির
এনামুল বাছির

ডিআইজি মিজানের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে দুর্নীতি দমন কমিশনের (দুদক) বরখাস্ত হওয়া পরিচালক এনামুল বাছিরকে জিজ্ঞাসাবাদের জন্য ফের তলব করেছে সংস্থাটি। ১০ জুলাই তাঁকে জিজ্ঞাসাবাদ করবে দুদকের অনুসন্ধান দল।

দুদক সূত্র জানায়, অভিযোগটি অনুসন্ধান করছে পরিচালক ফানাফিল্ল্যাহর নেতৃত্বে তিন সদস্যের একটি দল। দলের অন্য সদস্যরা হলেন সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান ও সালাহউদ্দিন আহমেদ।

সূত্র জানায়, এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য এনামুল বাছিরকে এর আগে আরেকবার তলব করা হলেও অসুস্থতার কারণ দেখিয়ে তিনি হাজির হননি।

ডিআইজি মিজানুর রহমানের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের দায়িত্বে ছিলেন এনামুল বাছির। তাঁকে ঘুষ দেওয়ার তথ্য গণমাধ্যমে প্রকাশ হয় একটি অডিও রেকর্ডের সূত্র ধরে। মিজানও প্রকাশ্যে স্বীকার করেন, তিনি এনামুল বাছিরকে ৪০ লাখ টাকা ঘুষ দিয়েছেন। এটি প্রকাশ হওয়ার পর এনামুল বাছিরকে সাময়িক বরখাস্ত করা হয়। মিজানের অনুসন্ধানের দায়িত্ব চলে যায় দুদকের আরেক পরিচালক মঞ্জুর মোর্শেদের হাতে। তিন কোটি সাত লাখ টাকার সম্পদের তথ্য গোপন এবং তিন কোটি ২৮ লাখ টাকা অবৈধ সম্পদের অভিযোগে স্ত্রী, ভাই ও ভাগনেসহ মিজানুর রহমানের বিরুদ্ধে গত ২৪ জুন মামলা করেন তিনি। মিজান ছাড়া অন্য আসামিরা হলেন-মিজানের স্ত্রী সোহেলিয়া আনার রত্না, ভাগনে পুলিশের এসআই মাহমুদুল হাসান ও ছোট ভাই মাহবুবুর রহমান।

এদিকে ঘুষ নেওয়ার অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে অডিও রেকর্ডগুলোর ফরেনসিক পরীক্ষার জন্য ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারে (এনটিএমসি) পাঠায় দুদক। সেখান থেকেও প্রতিবেদন দুদকে চলে এসেছে বলে দুদক সূত্র জানায়। রেকর্ডের বক্তব্যগুলো কণ্ঠ নকল করে বানানো বলে এনামুল বাছির দাবি করলেও সূত্রমতে, এনটিএমসির পরীক্ষায় তা এনামুল বাছিরের বলে প্রমাণ হয়েছে। জিজ্ঞাসাবাদে এনামুল বাছিরের কাছে পুরো বিষয় সম্পর্কে বিস্তারিত জিজ্ঞাসাবাদ করা হবে।