গ্যাসের দাম বাড়ানো হয়েছে যৌক্তিক কারণে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিরল, দিনাজপুর, ৮ জুলাই। ছবি: এ এস এম আলমগীর
অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিরল, দিনাজপুর, ৮ জুলাই। ছবি: এ এস এম আলমগীর

গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে বাম দলের হরতাল কর্মসূচি পালনের বিষয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, গ্যাসের দাম বাড়ানো হয়েছে যৌক্তিক কারণে। এ নিয়ে তারা হরতাল পালন করার চেষ্টা করেছে। বাম দলের ডাকা হরতালে যখনই বিএনপি সমর্থন দিয়েছে, তখনই দেশের মানুষ এই হরতালকে প্রত্যাখ্যান করেছে। সোমবার দুপুরে দিনাজপুরের বিরল উপজেলা অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ওই অনুষ্ঠানে ক্ষুদ্র জাতিসত্তার জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ, উপজেলা পরিষদের অর্থায়নে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা বৃত্তি, বাইসাইকেল ও ক্রীড়া সামগ্রী বিতরণ করা হয়।

রংপুর বিভাগের মধ্যে দিনাজপুর জেলায় সর্বপ্রথম অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠতে যাচ্ছে, এমন ঘোষণা দিয়ে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ইতিমধ্যে দিনাজপুরের দশমাইল এলাকায় এক একর জমি হস্তান্তর হয়েছে। এই অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মধ্য দিয়ে দিনাজপুর তথা এই অঞ্চলের সার্বিক উন্নয়ন ঘটবে এবং বিপুলসংখ্যক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রাকে এগিয়ে নিতে সবার সহযোগিতাও প্রত্যাশা করেন তিনি।

দেশের নদ-নদীগুলো দখলমুক্ত করার ঘোষণা করে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের পরিচয় ছিল নদীমাতৃক দেশ হিসেবে। কিন্তু সেই নদীর ঐতিহ্য হারিয়ে যেতে বসেছিল। বর্তমান সরকার দখল হওয়া নদীর ঐতিহ্য পুনরুদ্ধারে মহাপরিকল্পনা গ্রহণ করেছে এবং ইতিমধ্যে নদী দখলমুক্ত করার কাজ চলছে।

অনুষ্ঠানে বিরল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ বি এম রওশন কবীরের সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম মোস্তাফিজুর রহমান বাবু, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ উজ্জামান আশরাফ, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম আবদুল লতিফ, বিরল পৌরসভার মেয়র সবুজার সিদ্দিক সাগর, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তৈয়ব আলী প্রমুখ। এর আগে প্রতিমন্ত্রী সকাল ১০টার দিকে বিরল উপজেলার পাঁচটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন ও একটি গুচ্ছগ্রাম উদ্বোধন করেন।