কুষ্টিয়ায় মাদক মামলায় দুই ভাইসহ তিনজনের যাবজ্জীবন

আদালত
আদালত

কুষ্টিয়ায় মাদক মামলায় দুই ভাইসহ তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার দুপুরে কুষ্টিয়া দায়রা জজ আদালতের বিচারক অরূপ কুমার গোস্বামী এ রায় দেন। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন মেহেরপুরের গাংনী উপজেলার মোহাম্মদপুর গ্রামের মো. মান্নান, আনিছুর রহমান ও আবদুস সালাম। প্রত্যেককে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। একই সঙ্গে তাদের ২০ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও ১ বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০১৭ সালের ১১ সেপ্টেম্বর কুষ্টিয়ার মিরপুর উপজেলার তাঁতিবন্ধ চারমাইল এলাকায় কুষ্টিয়া-মেহেরপুর সড়কে অবৈধ যান নসিমনের গতিরোধ করে জেলা গোয়েন্দা পুলিশ। এ সময় গাড়িতে থাকা একজন দৌড়ে পালিয়ে যান। নসিমনের চালক ও অপর আরোহীকে আটক করে নসিমন তল্লাশি করা হয়। গাড়িতে বক্স আকারে থাকা পাটাতন ভেঙে ১৯৪ বোতল ফেনসিডিল উদ্ধার করে পুলিশ। ওই দিনই তিনজনের বিরুদ্ধে মিরপুর থানায় মামলা হয়। পরে পুলিশ জানতে পারে পলাতক ব্যক্তি ও আটক দুজন মিলে দীর্ঘদিন ধরে মাদক ব্যবসা করে আসছেন। মেহেরপুর সীমান্ত থেকে ফেনসিডিল নিয়ে মিরপুর ও কুষ্টিয়াসহ বিভিন্ন এলাকায় বিক্রি করে থাকেন তাঁরা। জেলা গোয়েন্দা পুলিশের তৎকালীন এসআই আবদুল হালিম মামলা তদন্ত করে ২০১৮ সালের ১৬ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অনুপ কুমার নন্দী প্রথম আলোকে বলেন, সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে আসামিদের প্রত্যেককে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। পরে তাদের কুষ্টিয়া জেলা কারাগারে পাঠানো হয়। আসামিদের হাজতবাসকাল তাদের সাজার মেয়াদ থেকে বাদ দেওয়ার নির্দেশ দেন আদালত। জব্দ করা ফেনসিডিল ধ্বংস ও নসিমন গাড়িটি বিক্রি যোগ্য হলে নিলামে বিক্রি করে পাওয়া টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা করার নির্দেশও দেন আদালত।

আসামিপক্ষের আইনজীবী ছিলেন দেওয়ান ছরোয়ার হোসেন ও আলী আকবর মোল্লা। তাঁরা দুজনই বলেন, আসামিদের সঙ্গে আলোচনা করে উচ্চ আদালতে আপিল করা হবে।