সরকার কম চুরি করলে গ্যাসের দাম বাড়ত না: গণফোরাম

গ্যাসের মূল্যবৃদ্ধি ও বাজেটের বিরুদ্ধে জাতীয় প্রেসক্লাবের সামনে গণফোরামের মিছিল। ছবি: প্রথম আলো
গ্যাসের মূল্যবৃদ্ধি ও বাজেটের বিরুদ্ধে জাতীয় প্রেসক্লাবের সামনে গণফোরামের মিছিল। ছবি: প্রথম আলো

বাজেটকে ‘গণবিরোধী’ উল্লেখ করে এবং গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে গণফোরাম সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে। জনগণের পকেট থেকে টাকা নিয়েও গ্যাসের দাম বাড়ানো হয়েছে বলে অভিযোগ করে দলটি।

আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে গণফোরাম এই সমাবেশের আয়োজন করে। দলের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া বলেন, ‘এ সরকার নির্বাচিত সরকার নয়। গ্যাসের ও বিদ্যুতের দাম যে বাড়িয়েছে, আমাদের পকেট থেকে আট হাজার কোটি টাকা নিচ্ছে। সরকার যদি আট হাজার কোটি টাকা থেকে কম চুরি করত, তাহলে আমাদের এই টাকা দিতে হতো না। গ্যাস বিদ্যুতের দাম বাড়াতে হতো না। সরকারের প্রত্যেক পদক্ষেপে দুর্নীতি, অদক্ষতা এবং তারা যে দেশ পরিচালনায় অক্ষম এটা প্রমাণ পাচ্ছি।’ তিনি আরও বলেন, তারা যেখানে জায়গা পাবেন সরকারের অন্যায়, অবিচার, অত্যাচারের বিরোধিতা করবেন। এ ছাড়া বাজেটকে ‘গণবিরোধী’ বাজেট উল্লেখ করে বলেন, এ বাজেট গণবিরোধী সরকারের থেকে এসেছে।

গণফোরামের সাংসদ মোকাব্বির খান বলেন, এই প্রতিবাদ সারা দেশের মানুষের। ৩০ ডিসেম্বরের নির্বাচনে কেউ ভোট দিতে না পারলেও তিনি নির্বাচিত হয়েছেন। দু-একজন নির্বাচিত হওয়ার মধ্যে দিয়ে এই নির্বাচন যুক্তিযুক্ত হয় না বলে তিনি জানান।

মোকাব্বির খান আরও বলেন, সংসদে তিনি অবিলম্বে নির্বাচন দাবি করেছেন। তিনি অভিযোগ করে বলেন, কালোটাকা ও লুটেরাদের জন্য বাজেট করা হয়েছে। বঙ্গবন্ধু বেঁচে থাকলে এমন বাজেট সংসদে উত্থাপন করার সাহস কেউ পেত না। ঋণখেলাপিদের ট্রাইব্যুনাল করে বিচারের দাবি করেন গণফোরামের এই সাংসদ।

গণফোরামের নির্বাহী সভাপতি আবু সাইয়িদ বলেন, সরকার জনগণের ওপর করের বোঝা চাপিয়ে এখন গ্যাসের দামও বাড়িয়েছে।

বাংলাদেশ এখন ‘ধর্ষণের দেশ’ হিসেবে পরিচিতি পেয়েছে বলে উল্লেখ করেন গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী। তিনি বলেন, এ সরকারকে জনগণ ক্ষমতায় দেখতে চায় না।

সমাবেশ শেষে তাঁরা প্রেসক্লাবের সামনে থেকে মিছিল নিয়ে পল্টন ঘুরে আবার প্রেসক্লাবে এসে মিছিল শেষ করেন।

গণফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক মোশতাক আহমেদের সঞ্চালনায় আরও বক্তব্য দেন, দলের সভাপতি পরিষদের সদস্য আমসা আমিন, মোহসিন রশীদ, জগলুল হায়দার আফ্রিক প্রমুখ।