জামায়াত নেতাকে নিয়ে সেমিনার তিন শিক্ষককে নোটিশ

জামায়াতের কেন্দ্রীয় পরিষদের সদস্য ও সাবেক সাংসদ আবুল হাসানাত মুহাম্মদ হামিদুর রহমান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পিএইচডির গবেষক। তাঁর পিএইচডির মেয়াদ শেষ হয়েছে চলতি বছরের ফেব্রুয়ারিতে। তবে এর পাঁচ মাস পর গবেষণার অংশ হিসেবে উন্মুক্ত সেমিনার আয়োজন করেছে ইসলামিক স্টাডিজ বিভাগ কর্তৃপক্ষ।

গত ২০ জুন সকাল ১০টায় ‘গোপনেই’ এই সেমিনার আয়োজন করা হয় বলে অভিযোগ উঠেছে।

বিধিবহির্ভূতভাবে সেমিনার আয়োজন করায় গতকাল মঙ্গলবার বিভাগের তিন শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিষয়টি তদন্ত করতে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটিতে আহ্বায়ক করা হয়েছে সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক এস এম মনিরুল হাসানকে। নোটিশ ও কমিটির বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ।

তিন শিক্ষককে দেওয়া কারণ দর্শানোর অফিস আদেশে বলা হয়, মেয়াদ না থাকার পরও সেমিনার আয়োজন করা ‘পিএইচডি অর্ডিন্যান্স’–বহির্ভূত। এই কারণে ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ও পিএইচডির তত্ত্বাবধায়ক এ এফ এম আমীনুল হক, বিভাগের সভাপতি মুহাম্মদ এনামুল হক ও সেমিনার আয়োজন কমিটির আহ্বায়ক মুহাম্মদ মমতাজ উদ্দিন কাদেরীকে তিন কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর আদেশ দেওয়া হয়েছে। তবে গতকাল সন্ধ্যা পর্যন্ত আদেশের এই চিঠি তাঁরা পাননি বলে প্রথম আলোকে জানিয়েছেন তিন শিক্ষক।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, আবুল হাসানাত বিশ্ববিদ্যালয়ে পিএইচডি কোর্সে ভর্তি হন ২০১১ সালের ১৩ ফেব্রুয়ারি। তাঁর রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ হয় চলতি বছরের দুই ফেব্রুয়ারি।

গত ২০ জুন সকাল ১০টায় ইসলামিক স্টাডিজ বিভাগের ৪২২ নম্বর কক্ষে বিভাগীয় সভাপতির সভাপতিত্বে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

‘বাংলায় ইসলামি রাজনীতির উৎপত্তি ও বিকাশ’ শীর্ষক এই সেমিনারে আলোচক ছিলেন আরবি বিভাগের অধ্যাপক আ ক ম আবদুল কাদের ও পিএইচডির তত্ত্বাবধায়ক এ এফ এম আমীনুল হক।

মেয়াদ না থাকার পরও সেমিনার আয়োজনের বিষয়ে জানতে চাইলে এ এফ এম আমীনুল হক প্রথম আলোকে বলেন, ‘কারণ দর্শানোর চিঠি হাতে না পাওয়া পর্যন্ত কিছু বলতে পারব না। চিঠি পাওয়ার পর বিভাগের সভাপতিসহ বসে কর্তৃপক্ষকে বিষয়টা জানানো হবে।’