২০ থেকে ৩০ শতাংশ হাসপাতালে অগ্নিনির্বাপণ ব্যবস্থা নেই

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক

দেশের অন্তত ২০ থেকে ৩০ ভাগ হাসপাতালে অগ্নিনির্বাপণের ব্যবস্থা নেই। আজ বুধবার সংসদে লুৎফুন নেসা খানের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, সরকার দেশের প্রতিটি হাসপাতালে অগ্নিনির্বাপণের ব্যবস্থা গ্রহণের উদ্যোগ গ্রহণ করেছে। বর্তমানে ৭০ থেকে ৮০ শতাংশ হাসপাতালে অগ্নি নির্বাপণের ব্যবস্থা আছে।

প্রশ্নোত্তরপর্বের আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল পাঁচটার পর সংসদের অধিবেশন শুরু হয়। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

হাবিবা রহমান খানের প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, বর্তমানে দেশের ১৩২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জটিল মুহূর্তে অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসব করানোর ব্যবস্থা আছে।

অসীম কুমার উকিলের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশে সরকারি পর্যায়ে ২০টি উন্নত ও বিশেষায়িত হাসপাতাল রয়েছে। উন্নত চিকিৎসার জন্য বিদেশ গমন রোধে সরকার সারা দেশে আরও বিশেষায়িত ও উন্নত হাসপাতাল প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করেছে। আর বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসক তৈরির ব্যবস্থা গ্রহণ করেছে।

নুর মোহাম্মদের প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ বলেন, প্রতিবছর হজের জন্য সৌদি আরব যাওয়ার সময়ে হজযাত্রীরা অসাধুচক্রের কবলে পড়ে হয়রানির শিকার হন। এর সঙ্গে কিছু হজ ও ওমরাহ এজেন্সির মালিকেরা জড়িত। তবে নীতিমালা অনুযায়ী এসব অসাধু প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে।

মনজুর হোসেনের প্রশ্নের জবাবে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশে ২৩টি স্থলবন্দর রয়েছে। এর মধ্যে ভারতের সঙ্গে ২২ টি, অন্যটি মিয়ানমারের সঙ্গে। ২০১৮-১৯ অর্থবছরে জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত এসব বন্দর হতে ৭৮ কোটি ৩৬ লাখ ২৮ হাজার টাকার রাজস্ব আদায় হয়েছে।

মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, গত পাঁচ বছরে সারা দেশে নদী খনন কাজে ২ হাজার ২৩৪ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় হয়েছে। এই সময়ে মোট ১ হাজার ১৮১ কিলোমিটার নৌপথ খনন করা হয়েছে।