খালেদা জিয়া দেশের রাজনীতির জন্য হুমকি: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ (ফাইল ছবি)
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ (ফাইল ছবি)

খালেদা জিয়াকে দেশের রাজনীতির জন্য হুমকি আখ্যায়িত করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, তাঁর দল বিএনপি আন্দোলনের নামে দলটির চরিত্র প্রকাশ করেছে। জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকতার ওপর একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, ‘জনগণের কল্যাণের জন্যই রাজনীতি। কিন্তু বিএনপি রাজনীতি ও আন্দোলনের নামে সাধারণ মানুষকে জিম্মি ও আগুনসন্ত্রাসের মাধ্যমে নিরীহ মানুষকে হত্যা করেছে। এর মাধ্যমে তাদের রাজনৈতিক চরিত্র জনগণের সামনে প্রকাশ হয়ে গেছে।’

‘সাংবাদিকতা রাতে বিরাতে’ নামের বইটির লেখক বেসরকারি সংবাদ সংস্থা ইউনাইটেড নিউজ অব বাংলাদেশ (ইউএনবি)–এর সম্পাদক মাহফুজুর রহমান। মন্ত্রী বইটির লেখককে ধন্যবাদ জানিয়ে বলেন, এটা সাংবাদিকদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। লেখক বইটিতে সাংবাদিকতার বিভিন্ন দিকের ওপর আলোকপাত করেছেন।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ আরও বলেন, আওয়ামী লীগ সরকার সব সময় গঠনমূলক সমালোচনা ও একটি যুক্তিভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় বিশ্বাস করে। সরকার সব সময় সমালোচনাকে স্বাগত জানিয়েছে, কারণ এটি সরকারকে সঠিক পথে পরিচালিত হওয়ার দিকনির্দেশনা দেয়।

মন্ত্রী বলেন, গঠনমূলক সমালোচনা গণতন্ত্রকে মজবুত করার পাশাপাশি দেশকে এগিয়ে নিয়ে যায়। কিন্তু ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা প্রমাণ করেছে যে গণতন্ত্রের ওপর খালেদা জিয়ার কোনো আস্থা নেই। তাঁর দলও এই নির্মম ঘটনাটিকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করে।’

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের একটি মন্তব্যের সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রায় দেড় কোটি মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নয়ন ঘটেছে। গত দশ বছরে এরা নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তে উন্নীত হয়েছে। তাই এটা নির্জলা মিথ্যা বক্তব্য যে, ক্ষমতাসীন দলের লোকেরা সব উন্নয়ন তহবিল খেয়ে ফেলছে। বাংলাদেশ এরই মধ্যে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে এবং কয়েক বছরের মধ্যে এটি মধ্যম আয়ের দেশে উন্নীত হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অনারারি প্রফেসর শওকত আলি খান। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, ইউএনবির চেয়ারম্যান আমানুল্লাহ খান, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম প্রমুখ।