ময়মনসিংহ নগরের সড়কে থকথকে কাদা

ময়মনসিংহ নগরের প্রাণকেন্দ্রে কাদার জন্য রাস্তার বেহাল দশা। গতকাল বিকেলে স্বদেশি বাজার এলাকায়।  ছবি: প্রথম আলো
ময়মনসিংহ নগরের প্রাণকেন্দ্রে কাদার জন্য রাস্তার বেহাল দশা। গতকাল বিকেলে স্বদেশি বাজার এলাকায়। ছবি: প্রথম আলো

ময়মনসিংহ নগরের গাঙ্গিনারপাড় এলাকার কয়েকটি ব্যস্ত সড়কে বৃষ্টির পর কাদা জমে থাকে। এতে সেসব সড়কে চরম ভোগান্তিতে পড়তে হয় যানবাহনচালক ও পথচারীদের।

সাধারণ মানুষের অভিযোগ, বৃষ্টির পর নগরের ওল্ড পুলিশ ক্লাব, স্বদেশিবাজার ও আঠারবাড়ি বিল্ডিং এলাকার সড়কগুলোতে প্রচুর কাদা হয়। কয়েক বছর ধরে বর্ষাকালে সড়কগুলোতে এ অবস্থার সৃষ্টি হচ্ছে। এতে বর্ষাকালজুড়ে সড়কগুলোতে নাগরিক ভোগান্তি চরম আকার ধারণ করে।

গতকাল বুধবার দুপুরে সরেজমিনে দেখা যায়, স্বদেশিবাজার ও আঠারবাড়ি বিল্ডিং এলাকার সড়কে কাদা থকথক করছে। যানবাহন ও পথচারীরা কাদা মাড়িয়ে গন্তব্যে যাচ্ছে। পথচারীদের শরীরে কাদা লাগছে। কাদার কারণে রিকশা ও ভ্যানের মতো ছোট ছোট যানবাহন আটকা পড়ছে। কোথাও কোথাও সৃষ্টি হচ্ছে যানজট।

স্বদেশিবাজার ময়মনসিংহ শহরের বাণিজ্যিক এলাকা। ওই এলাকায় প্রচুর দোকানপাট রয়েছে। ব্যবসার কারণে সারা দিন মানুষ ও রিকশা-ভ্যান যাতায়াত করে। শফিকুল ইসলাম নামের এক পথচারী বলেন, বর্ষাকালজুড়েই স্বদেশিবাজার ও আঠারবাড়ি বিল্ডিং এলাকার সড়কগুলোতে কাদা হয়। এতে চরম ভোগান্তিতে পড়তে হয়।

পথচারী ও ব্যবসায়ীদের অভিযোগ, সড়কগুলোর পানিনিষ্কাশনের ব্যবস্থা ভালো না হওয়ায় বৃষ্টির পানি দ্রুত সরে না। এতে কাদার সৃষ্টি হয়। তা ছাড়া বিভিন্ন দোকানের আবর্জনা রাতে সড়কের পাশে ফেলা হয়। ওই আবর্জনা অপসারণের সময় কিছু আবর্জনা সড়কে পড়ে থাকে। এসব কারণে বর্ষাকালে সড়কে প্রচুর কাদা হয়।

ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো. ইকরামুল হকের মুঠোফোন গতকাল দুপুরে বন্ধ পাওয়া যায়। সিটি করপোরেশনের স্যানিটারি ইন্সপেক্টর দীপক মজুমদার দাবি করেন, ওই সড়কগুলোর আবর্জনা সঠিকভাবেই অপসারণ করা হয়। তবে সম্প্রতি ওই এলাকায় নালার কাজ করা হয়েছে। কাজ শেষে হয়তো কিছু মাটি জমে ছিল। এ কারণে কাদা হতে পারে। কাদা যাতে না হয়, সিটি করপোরেশনের পক্ষ থেকে সে ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে।