বেসরকারি প্রাথমিক শিক্ষকদের আমরণ অনশন চলছে

জাতীয়করণের দাবিতে বেসরকারি প্রাথমিক শিক্ষকদের আমরণ অনশন কর্মসূচি। প্রথম আলো ফাইল ছবি
জাতীয়করণের দাবিতে বেসরকারি প্রাথমিক শিক্ষকদের আমরণ অনশন কর্মসূচি। প্রথম আলো ফাইল ছবি

জাতীয়করণ থেকে বাদ পড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা জাতীয়করণের দাবিতে ২৬ দিন ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলন করছেন। আন্দোলনকারী শিক্ষকেরা বলছেন দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাঁদের কর্মসূচি চলবে।

এর আগে গত বছরের জানুয়ারিতেও তারা একই দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলনে নেমেছিলেন। এবার গত ১৬ জুন থেকে ২৮ জুন পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন তাঁরা। এরপর ২৯ জুন প্রতীকী অনশন করেন। গত ৩০ জুন থেকে ২ জুলাই পালন করেন অনশন কর্মসূচি। এরপরও দাবি পূরণ না হওয়ায় ৩ জুলাই থেকে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন এসব শিক্ষকেরা।

আমরণের অনশনের নয় দিনের মাথায় আজ বৃহস্পতিবার দুপুরে দেখা যায়, জাতীয় প্রেসক্লাবের সামনের ফুটপাতের পশ্চিম পাশে (সিরডাপের দেয়াল ঘেঁষা) তৃতীয় ধাপে জাতীয়করণ থেকে বাদ পড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা আমরণ অনশন করছেন। শুয়ে-বসে তারা এই কর্মসূচি পালন করছেন। বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির ব্যানারে এই কর্মসূচি পালিত হচ্ছে। এতে বেশ কিছুসংখ্যক শিক্ষক অংশ নিয়েছেন।

কয়েকজন শিক্ষক বলেন, ২০১৩ সালে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেওয়া হয়। কিন্তু ‘যোগ্যতা থাকার’ পরও তাদের মতো প্রায় চার হাজার বিদ্যালয় জাতীয়করণের বাইরে থেকে যায়। এগুলোতে শিক্ষক আছেন ১৬ হাজারের মতো। এসব বিদ্যালয় জাতীয়করণ চান তাঁরা।

সমিতির সভাপতি মামুনুর রশিদ প্রথম আলোকে বলেন, এখন পর্যন্ত সরকার থেকে কেউ তাদের এখানে আসেননি। তবে তাঁরা প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সঙ্গে সাক্ষাৎ করলে প্রতিমন্ত্রী তাঁদের বিষয়টি দেখার আশ্বাস দেন। তবে দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাঁরা কর্মসূচি চালিয়ে যাবেন।