বিমানের ১৬ হাজার হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন

প্রথম আলো ফাইল ছবি।
প্রথম আলো ফাইল ছবি।

চলতি মৌসুমের হজ ফ্লাইট গত ৪ জুলাই থেকে শুরু হয়েছে। তবে কোনো ধরনের সংকট, জটিলতা ছাড়াই নির্বিঘ্নে সুষ্ঠুভাবে হজ ফ্লাইট পরিচালিত হচ্ছে বলে জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। উদ্বোধনী ফ্লাইটের পর আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিমানের ১৬ হাজার ২০৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। আজ বিমানের জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বিমানের হজ অপারেশন-২০১৯ এর কার্যক্রমের আওতায় আজ সকাল আটটা পর্যন্ত ৩৭টি ডেডিকেটেড এবং সাতটি শিডিউল ফ্লাইট পরিচালনা করেছে। এসব ফ্লাইটে এ পর্যন্ত মোট ১৬ হাজার ২০৬ জন হজযাত্রী পরিবহন করেছে বিমান।

এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ৭৯৮ জন সৌদি আরবে হজ পালন করতে যাবেন। এঁদের মধ্যে ৬৩ হাজার ৫৯৯ বিমান বাংলাদেশ এয়ারলাইনসে এবং বাকিরা যাবেন সৌদি এয়ারলাইনসে। দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় বিমানের শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট রয়েছে। এর মধ্যে ৩০৪ ডেডিকেটেড এবং ৬১টি শিডিউল ফ্লাইট রয়েছে। ৪ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত মোট ১৮৯টি হজপূর্ব ফ্লাইট রয়েছে। ১৭ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত হজ-পরবর্তী বিমানের ১৪৭টি ফ্লাইট চলবে।