শিশু ধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ড চান রওশন

রওশন এরশাদ। ফাইল ছবি
রওশন এরশাদ। ফাইল ছবি

শিশুদের প্রতি সহিংসতা ও ধর্ষণের অপরাধে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেওয়ার দাবি জানিয়েছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা রওশন এরশাদ।

আজ বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশনের (তৃতীয় অধিবেশন) সমাপনী বক্তব্যে রওশন এই দাবি জানান।

রওশন এরশাদ বলেন, এখন স্কুল, মাদ্রাসা কোনো জায়গায় শিশুরা সুরক্ষিত নয়, নিরাপদ নয়। শিক্ষার্থীদের নুসরাতের মতো জীবন দিতে হলে তা ভীষণ লজ্জা ও দুঃখজনক ব্যাপার। দেশে আইন আছে। সে আইনের প্রয়োগ করা প্রয়োজন। কোনো ফাঁক রাখা যাবে না। সরাসরি মৃত্যুদণ্ড দিতে হবে, যাতে শিশুদের নিরাপদ রাখা যায়। তিনি এ জন্য আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

উন্নয়ন চাইলে গ্যাসের দাম বাড়বে—প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের পাল্টায় রওশন এরশাদ বলেন, ‘আমরা উন্নয়ন চাই, কিন্তু গ্যাসের দাম বাড়াতে চাই না। এটাই আসল কথা। এটা আমার কথা না। জনগণের কথা।’

রওশন বলেন, বাজেট পাসের দিন গ্যাসের দাম বাড়ানো হলো। বাংলাদেশে যখন গ্যাসের দাম বাড়ানো হয়েছে, তখন ভারতে দাম কমানো হয়েছে। বাংলাদেশে কেন গ্যাসের দাম বাড়ানো হলো?
শিক্ষায় বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়ে রওশন এরশাদ বলেন, লাখ লাখ জিপিএ—৫ ধারী দরকার নেই। দরকার গুণগত মানসম্পন্ন জাতি।

রওশন এরশাদ বলেন, বাংলাদেশ থেকে বিশ্বের ১৫১টি দেশে ওষুধ রপ্তানি হয়। কিন্তু দেশের বাজারে ভেজাল নকল ওষুধ বিক্রি হচ্ছে। আদালত অচিরেই মেয়াদোত্তীর্ণ ওষুধ বাজার থেকে উঠিয়ে নিতে আদেশ দিয়েছিলেন। কিন্তু তা মানা হয়নি। খাদ্যে ভেজাল বন্ধ হয়নি। বাচ্চাদের খাবারের বিষয়ে বিশেষ সতর্ক থাকতে হবে।

রওশন বলেন, ডেঙ্গু, ম্যালেরিয়া ছড়িয়ে পড়ছে। সন্ধ্যা হতেই মশার কারণে ব্যতিব্যস্ত থাকতে হয়, বাচ্চারা পড়াশোনা করতে পারে না। এ বিষয়ে সতর্ক থাকতে হবে। বিশেষ করে ডেঙ্গু থেকে সতর্ক থাকার জন্য তিনি দৃষ্টি আকর্ষণ করেন। সন্ধ্যা হতে মশার জন্য বাচ্চারা পড়তে পারে না। মানুষকে ব্যতিব্যস্ত থাকতে হচ্ছে।

রওশন এরশাদ বলেন, স্মার্ট ফোনের ব্যবহার নিয়ে ছেলেমেয়েরা অন্য একটি জগৎ গড়ে তুলছে। তারা মাদকের মতো আসক্ত হয়ে যাচ্ছে। এ অবস্থার উত্তরণের রাস্তা খুঁজতে হবে।
সংবাদকর্মীদের জন্য নবম ওয়েজ বোর্ড দ্রুত বাস্তবায়নের ব্যবস্থা করারও দাবি জানান রওশন এরশাদ।

জাতীয় পার্টির আমলে এরশাদ সরকারের বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরে রওশন বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান বিরোধীদলীয় নেতা এইচ এম এরশাদ অনেক অসুস্থ। তিনি হাসপাতালে চিকিৎসাধীন। এরশাদের জন্য সবার দোয়া চান রওশন।