স্কুলছাত্রদের মানববন্ধনে পুলিশের লাঠিপেটা?

উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বদলির আদেশ প্রত্যাহার চেয়ে ময়মনসিংহের ত্রিশালে গতকাল বৃহস্পতিবার সকালে মানববন্ধন করে স্থানীয় নজরুল একাডেমি স্কুলের শিক্ষার্থীরা। পুলিশ স্কুলছাত্রদের ওই মানববন্ধনে লাঠিপেটা করেছে বলে অভিযোগ উঠেছে।

পুলিশের লাঠিপেটায় নজরুল একাডেমি স্কুলের অন্তত ১০ জন শিক্ষার্থী আহত হয়েছে। একজন শিক্ষার্থীকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে পুলিশের পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়েছে। তাদের দাবি, গতকাল সকালে চীনের রাষ্ট্রদূত ঢাকা থেকে সড়কপথে ময়মনসিংহে যান। সে সময় শিক্ষার্থীরা ত্রিশালে মহাসড়ক অবরোধ করে রাখলে তাদের সরিয়ে দেওয়া হয়। তবে লাঠিপেটা করা হয়নি।

স্থানীয় বাসিন্দা ও শিক্ষার্থীদের অভিভাবকদের মাধ্যমে জানা যায়, ইউএনও আবদুল্লাহ আল জাকির আনুমানিক ছয় মাস আগে ত্রিশালে আসেন। তিনি আসার পর নজরুল একাডেমি বিদ্যালয়ে অনেক ইতিবাচক পরিবর্তন আসে। আবদুল্লাহ আল জাকির বিদ্যালয়টির গুণতম মান বাড়ানোর জন্য মাঝেমধ্যে নিজে ক্লাস নিতেন। এতে শিক্ষার্থীদের লেখাপড়ার মান, উপস্থিতি বাড়ার পাশাপাশি নিয়মিত অ্যাসেম্বলি হচ্ছে। ইউএনও স্কুলে শিক্ষার্থীদের অভিভাবকদের নিয়ে নিয়মিত অভিভাবক সমাবেশ করতেন। এসব কারণে শিক্ষার্থী ও অভিভাবকেরা ইউএনওকে বিদ্যালয়ে ইতিবাচক পরিবর্তনের কৃতিত্ব দেন। গত ৮ জুন ইউএনও আবদুল্লাহ আল জাকিরের বদলির আদেশ হয়। এতে শিক্ষার্থীদের মধ্যে হতাশা বিরাজ করতে শুরু করে।

গতকাল সকালে শিক্ষার্থীরা ওই হতাশা থেকে ইউএনওর বদলির আদেশ প্রত্যাহারের দাবিতে দরিরামপুর এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে মানববন্ধন করে। মানববন্ধনে বিদ্যালয়ের কয়েকজন সাবেক শিক্ষার্থীও অংশ নেন। মানববন্ধন চলাকালে হঠাৎ পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করতে শুরু করে। এতে শিক্ষার্থীরা ছোটাছুটি করতে শুরু করে। পুলিশের লাঠিপেটায় অন্তত ১০ জন শিক্ষার্থী আহত হয়েছে। নিশাত সরকার নামের একজন শিক্ষার্থীকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কয়েকজন স্কুলছাত্র জানায়, ইউএনওর বদলির আদেশ প্রত্যাহারের দাবিতে তারা শান্তিপূর্ণ মানববন্ধন করে। পুলিশ হঠাৎ তাদের ওপর লাঠিপেটা শুরু করে।

এ বিষয়ে ত্রিশাল থানার ওসি আজিজুর রহমান দাবি করেন, সকালে চীনের রাষ্ট্রদূত ময়মনসিংহে যান। রাষ্ট্রদূত যখন ভালুকা ছাড়িয়ে ময়মনসিংহে দিকে যাচ্ছিলেন, তখন শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে রাখে। রাষ্ট্রদূতের বিষয়টি তাদের বুঝিয়ে বলার পর কয়েকজন শিক্ষার্থী নিজেদের হাতে ব্লেড দেখিয়ে নিজেদের হাত কাটার হুমকি দেয়। একজন শিক্ষার্থী ব্লেড দিয়ে নিজের হাত কেটেও ফেলে। পুলিশ শিক্ষার্থীদের অবরোধ তুলে নিতে বলে। কিন্তু লাঠিপেটা করা হয়নি।

ইউএনও আবদুল্লাহ আল জাকির বলেন, শিক্ষার্থীরা মানববন্ধন করছে, এমন সংবাদ পেয়ে তিনি দ্রুত তাদের মানববন্ধন প্রত্যাহার করার জন্য সহকারী কমিশনারকে (ভূমি) পাঠান। তিনি সদর উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনের দায়িত্ব পালন করায় ঘটনাস্থলে যেতে পারেননি। তিনি বলেন, ‘শিক্ষার্থীদের বোঝাতে হবে সরকারিভাবে যে বদলির আদেশ করা হয়েছে, তা পালন করা বাধ্যতামূলক।’