বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার পেলেন ফরিদা আলম

সৈয়দ মনজুরুল ইসলামের হাত থেকে পুরস্কার নিচ্ছেন ফরিদা আলম। বাংলামোটর, ঢাকা, ১২ জুলাই। ছবি: সংগৃহীত
সৈয়দ মনজুরুল ইসলামের হাত থেকে পুরস্কার নিচ্ছেন ফরিদা আলম। বাংলামোটর, ঢাকা, ১২ জুলাই। ছবি: সংগৃহীত

এ বছর ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার পেয়েছেন ফরিদা আলম। বাংলাদেশের বেদেদের জীবনের নানা দিক আলোকচিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলার জন্য তাঁকে এই পুরস্কারে ভূষিত করা হলো। ফটোফি একাডেমি অব ফাইন-আর্ট ফটোগ্রাফি ২০১১ সাল থেকে প্রতিবছর একজন আলোকচিত্রীকে এ পুরস্কার দিয়ে থাকে।

আজ শুক্রবার বিকেলে এই বার্ষিক পুরস্কারের অষ্টম আসর বসে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে। ফরিদা আলমের হাতে অনুষ্ঠানের প্রধান অতিথি কথাসাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম পুরস্কার তুলে দেন। পুরস্কার হিসেবে ফরিদা পেয়েছেন একটি ক্রেস্ট, দশ হাজার টাকা এবং একটি সনদপত্র।

সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, ‘ভালো ছবি মানুষকে জাগাতে পারে। আমাদের মধ্যকার বেদে সম্প্রদায়কে আমরা ভুলে আছি। ফরিদা আলম ছবির মাধ্যমে আমাদের আবার মনে করিয়ে দিল।’

পুরস্কার প্রদান অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আলোকচিত্রী ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের অধ্যক্ষ আবীর আবদুল্লাহ, কাউন্টার ফটোর কর্ণধার ও আলোকচিত্রী সাইফুল হক অমি, লেখক ও অনলাইন অ্যাকটিভিস্ট মারুফ রসূল প্রমুখ।

আবীর আবদুল্লাহ বলেন, ‘নিঃসন্দেহে ফরিদার এই কাজ গুরুত্বপূর্ণ। আশা করি সে ভবিষ্যতে আরও বড় কাজ করবে।’

ফরিদা আলম গত চার বছর ধরে বাংলাদেশের বেদে সম্প্রদায়ের মানুষ এবং তাদের জীবনযাপন ক্যামেরাবন্দী করছেন। তাঁর এই কাজ লেন্স কালচার, ওয়ান টু ওয়ান ক্লিকস, সোশ্যাল ডকুমেন্টারি নেটওয়ার্কসহ (এসডিএন) বিভিন্ন ফটোগ্রাফি প্ল্যাটফর্মে প্রকাশিত হয়েছে। বেদেদের জীবন ছাড়াও ফরিদা আলম বিভিন্ন সামাজিক বিষয় নিয়ে কাজ করছেন। কাজের স্বীকৃতি হিসেবে এ বছর তিনি অর্জন করেছেন সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ড। বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির আজীবন সদস্য এ আলোকচিত্রী আলিয়ঁস ফ্রঁসেজ দে ঢাকা থেকে ফটোগ্রাফিতে ডিপ্লোমা করেছেন।

২০১১ সালে আলোকচিত্রী এসএ শাহরিয়ার রিপনকে প্রথম এই পুরস্কার দেওয়া হয়। তারপর এই পুরস্কার পান যথাক্রমে কামরুজ্জামান, মুনেম ওয়াসিফ, প্রীত রেজা, কেএম আসাদ, জয় কে রায় চৌধুরী ও সুমন ইউসুফ। বিজ্ঞপ্তি।