৩৩৩ নম্বরে ফোন করে বন্ধ হলো বাল্যবিয়ে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় গতকাল শুক্রবার ৩৩৩ নম্বরে ফোন করে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল দশম শ্রেণির এক ছাত্রী (১৬)।

উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়, পরিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে, ওই কিশোরী স্থানীয় একটি মাদ্রাসার দশম শ্রেণির ছাত্রী। গতকাল বিকেলে ছাত্রীটির সঙ্গে ২০ বছর বয়সী এক তরুণের বিয়ের আয়োজন চলছিল। মেয়ের বাড়িতে বরপক্ষের আপ্যায়ন শেষে বিয়ে পড়ানোর প্রস্তুতি নিচ্ছিলেন এক মৌলভি। এ সময় ছাত্রীটির এক শুভাকাঙ্ক্ষী ৩৩৩ নম্বরে ফোন করে বিয়ে বন্ধের সহায়তা চান।

বিষয়টি ভারপ্রাপ্ত ইউএনও মমতা আফরিনকে জানানো হলে তিনি ফরিদগঞ্জ থানা-পুলিশের কয়েকজন সদস্য নিয়ে ঘটনাস্থলে গিয়ে বাল্যবিয়ে বন্ধ করেন। পরে সেখানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বাল্যবিয়ে দেওয়ার চেষ্টার দায়ে ছাত্রীটির বাবাকে ৩০ হাজার টাকা অর্থদণ্ড দেন। প্রাপ্তবয়স্ক হওয়ার আগে আর বিয়ে দেবেন না মর্মে ছাত্রীটির বাবার কাছ থেকে লিখিত অঙ্গীকারনামা আদায় করেন তিনি।

ফরিদগঞ্জের ভারপ্রাপ্ত ইউএনও মমতা আফরিন বলেন, বাল্যবিয়ে একটি সামাজিক অপরাধ। এ অপরাধ রোধে তাঁর প্রশাসন কঠোর অবস্থানে আছেন। এর অংশ হিসেবে ওই ছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে।