মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্বে ফজিলাতুন নেসা

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরাকে প্রতিমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করান। ছবি: বাসস
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরাকে প্রতিমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করান। ছবি: বাসস

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন নতুন শপথ নেওয়া প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা। এ ছাড়া প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদকে পদোন্নতি দিয়ে পূর্ণমন্ত্রী করা হলেও তাঁকে আগের মন্ত্রণালয়ের দায়িত্বেই রাখা হয়েছে।

আজ শনিবার সন্ধ্যায় বঙ্গভবনে এই দুজনকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিতি ছিলেন। একই দিনে প্রধানমন্ত্রী শপথ নেওয়া এই দুজন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর মধ্যে দায়িত্ব বণ্টন করেন। এ বিষয়ে রাতে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ বিজয় অর্জনের পর গত ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৪৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠিত হয়। তখন প্রধানমন্ত্রী ছাড়াও ২৪ জন পূর্ণমন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী হন। মন্ত্রিসভা গঠনের পর সর্বশেষ গত মে মাসে পাঁচজন মন্ত্রী-প্রতিমন্ত্রীর দায়িত্বে কাটছাঁট করা হয়েছিল। এখন নতুন করে একজন প্রতিমন্ত্রী মন্ত্রিসভায় অন্তর্ভূক্ত হলেন। এ নিয়ে এখন প্রধানমন্ত্রী ছাড়াও পূর্ণ মন্ত্রীর সংখ্যা হলো ২৫। তবে একজন প্রতিমন্ত্রী থেকে পুর্ণ হওয়ায় প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর সংখ্যা আগের মতোই থাকলেন।