পাঁচ দিনব্যাপী ডিসি সম্মেলন শুরু হচ্ছে আজ

পাঁচ দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হচ্ছে আজ রোববার। এবার বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কে মোট ৩৩৩টি প্রস্তাব দিয়েছেন ডিসিরা। মন্ত্রী-সচিবদের উপস্থিতিতে এসব প্রস্তাব নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত হবে।

 ডিসিরা মাঠপর্যায়ে সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করেন। এ জন্য এই সম্মেলন ও তাঁদের প্রস্তাবকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হয়।

মন্ত্রিপরিষদ বিভাগ এই সম্মেলনের আয়োজক। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ সকালে সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অধিবেশনের পর প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনায় অংশ নেবেন ডিসিরা।

 পাঁচ দিনের এই সম্মেলনে মোট ২৯টি অধিবেশন হবে। এর মধ্যে ২৪টি কার্য অধিবেশন হবে। এবার প্রথমবারের মতো প্রধান বিচারপতি, স্পিকার ও তিন বাহিনীর প্রধানদের সঙ্গেও আলোচনা হবে ডিসিদের। এ ছাড়া আগের বছরগুলোর মতো বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গেও সাক্ষাৎ করবেন ডিসিরা।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, এবারের সম্মেলনে প্রধান প্রধান আলোচ্য বিষয়ের মধ্যে থাকছে ভূমি ব্যবস্থাপনা, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কার্যক্রম জোরদার করা, শিক্ষার মানোন্নয়ন ইত্যাদি। বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও কার্যালয় সম্পর্কে ডিসিদের দেওয়া প্রস্তাবের মধ্যে স্থানীয় সরকার বিষয়ে সবচেয়ে বেশি ২৯টি প্রস্তাব এসেছে। সম্মেলন শেষ হবে ১৮ জুলাই।