সিরাজগঞ্জ-ঢাকা পথে দ্বিতীয় দিনেও বাস চলাচল বন্ধ

মালিক সমিতির দ্বন্দ্বের জের ধরে ঢাকা-সিরাজগঞ্জ স্থলপথে টানা দ্বিতীয় দিনেও বাস চলাচল বন্ধ আছে। আজ রোববার সকালেও সিরাজগঞ্জ বাস টার্মিনাল থেকে ঢাকার উদ্দেশে কোনো বাস ছাড়েনি এবং বিপরীত দিক থেকেও বাস আসেনি। ঢাকা-সিরাজগঞ্জ পথে বাস চলাচল বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন হাজারো মানুষ।

সিরাজগঞ্জ জেলা বাস, মিনিবাস ও কোচ মালিক সমিতি সূত্র জানায়, মহাখালী সড়ক পরিবহন মালিক সমিতি পক্ষ থেকে সিরাজগঞ্জ জেলা বাস, মিনিবাস ও কোচ মালিক সমিতির সঙ্গে আলোচনা না করে গত ২ জুন ‘সেবা লাইন’ নামে একটি বাস সেবা চালু করে। ১৪টি বাস নিয়ে ঢাকা থেকে সিরাজগঞ্জ শহর পর্যন্ত কাউন্টার সার্ভিস চালু নিয়ে দুই পক্ষের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি হয়। ঈদুল ফিতরের সময় নতুন বাস নামানোর ফলে বিষয়টি নিষ্পত্তি করা যায়নি। এ নিয়ে ৯ জুলাই সিরাজগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উভয় পক্ষ জরুরি আলোচনায় বসেন। সভায় আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধানের জন্য উভয় পক্ষকে ১০ দিনের সময় দেওয়া হয়। এ সময়ের মধ্যেই গত ১১ জুলাই মহাখালী সড়ক পরিবহন মালিক সমিতি ঢাকার গাবতলী ও মহাখালীতে অবস্থিত সিরাজগঞ্জ জেলা বাস, মিনিবাস ও কোচ মালিক সমিতির সবগুলো কাউন্টার বন্ধ করে দেয়।

গত শুক্রবার সিরাজগঞ্জের গাড়িগুলো ঢাকায় ঢুকতে দেয়নি মহাখালী সড়ক পরিবহন মালিক সমিতি। এতে দুই পক্ষের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। ফলে সিরাজগঞ্জ থেকে গতকাল শনিবার থেকে বাস চলাচল বন্ধ হয়ে গেছে। বিষয়টি নিয়ে সিরাজগঞ্জে বাস মালিক ও শ্রমিকদের মধ্যে উত্তেজনা চলছে।

সিরাজগঞ্জ জেলা বাস-মিনিবাস ও কোচ মালিক সমিতির সভাপতি জিন্নাহ আলমাজী বলেন, ‘আমাদের সমিতির পক্ষ থেকে আমরা সিরাজগঞ্জের জেলা প্রশাসককে লিখিতভাবে দিয়েছি। আশা করছি সমস্যা সমাধানে তিনি একটি ব্যবস্থা নেবেন।’

বাস চলাচলের সমস্যা সমাধানে প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো উদ্যোগ না নেওয়ায় উদ্ভূত পরিস্থিতি নিয়ে বিশেষ সভা করছে সিরাজগঞ্জ জেলা বাস-মিনিবাস ও কোচ শ্রমিক মালিক ঐক্য পরিষদ।