নারায়ণগঞ্জে ১৫ হাজার রিকশা ভাঙার ঘোষণা আইভীর

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বাজেট ঘোষণা করছেন মেয়র সেলিনা হায়াৎ আইভী। ছবি: প্রথম আলো
নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বাজেট ঘোষণা করছেন মেয়র সেলিনা হায়াৎ আইভী। ছবি: প্রথম আলো

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে যানজটমুক্ত রাখতে ১৫ হাজার অবৈধ রিকশা ভেঙে ফেলা হবে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী।

আজ রোববার সকালে নগর ভবন প্রাঙ্গণে বাজেট ঘোষণার পর জনতার মুখোমুখি অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মেয়র আইভী।

আইভী আরও বলেন, ‘গরিব মানুষের রিকশাগুলো এনে ভেঙে ফেলতে আমার খুবই কষ্ট হয়। কিন্তু শহরকে যানজটমুক্ত রাখতে হলে এ ছাড়া আমার আর কোনো উপায় নেই। আমাদের সাড়ে ১০ হাজার বৈধ রিকশা আছে কিন্তু নারায়ণগঞ্জে রিকশা চলে প্রায় ২৫ হাজার।’

এ ছাড়া যানজট নিরসনে মেয়র আইভী দিনের বেলা শহরে ট্রাক প্রবেশ বন্ধ, অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ ও দিনের বেলা মাল খালাস বন্ধের আহ্বান জানান।

এর আগে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (এনসিসি) ২০১৯-২০ অর্থবছরের জন্য ৮৭০ কোটি ৩৯ লাখ ৭৭ হাজার ৭৬ টাকার বাজেট ঘোষণা করা হয়। গত অর্থবছরের (২০১৮-১৯) তুলনায় এবারের বাজেটের পরিমাণ প্রায় ১৫৫ কোটি টাকা বেশি। প্রস্তাবিত বাজেটে নতুন করে করারোপ বা কর বাড়ানো হয়নি।

দ্বিতীয় মেয়াদে মেয়র নির্বাচিত হওয়ার পর এটি সেলিনা হায়াৎ আইভীর তৃতীয় বাজেট। রাজস্ব ও উন্নয়নসহ প্রস্তাবিত বাজেটে ৮৭০ কোটি ৩৯ লাখ টাকা আয় এবং ৮৬৫ কোটি ১৭ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। বাজেটে ৫ কোটি ২২ লাখ টাকা উদ্বৃত্ত দেখানো হয়েছে। গত অর্থবছরে এ বাজেটের আকার ছিল ৭১৫ কোটি ৫১ লাখ ২১ হাজার ৩৭৭ টাকা।

প্রস্তাবিত বাজেটে সড়ক, নালা, সেতু, কালভার্ট নির্মাণের পাশাপাশি শহরের যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা ও সড়কবাতি স্থাপনে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। এ ছাড়া পরিবেশ সংরক্ষণ এবং সিটি করপোরেশনের আওতাধীন বিভিন্ন খাল খননের মাধ্যমে জলাধার সংরক্ষণ বিশেষ গুরুত্ব পেয়েছে বাজেটে। শীতলক্ষ্যা নদী ওপর কদম রসুল সেতুর নির্মাণকাজ চলতি বছরের ডিসেম্বর মাসে শুরু হবে বলেও জানানো হয় বাজেট বক্তৃতায়।

এ অর্থবছরে বাজেটের মোট উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৭৫১ কোটি ৭৫ লাখ ৬৫ হাজার টাকা। সিটি করপোরেশনের রাজস্ব আয়ের পাশাপাশি সরকারি উন্নয়ন সহায়তা, বৈদেশিক সাহায্য, বার্ষিক উন্নয়ন কর্মসূচি প্রকল্প সহায়তা (এডিবি) থেকে বাজেটের অর্থ সংস্থান হবে। বাজেটের রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০৯ কোটি ৩৫ লাখ টাকা। গত অর্থবছরের তুলনায় যা ৩৫ কোটি টাকা বেশি।

বাজেট ঘোষণায় মেয়র আইভি নারায়ণগঞ্জকে পরিবেশবান্ধব, সুস্থ, নিরাপদ ও দারিদ্র্যমুক্ত পরিকল্পিত নগর হিসেবে গড়ার লক্ষ্যে কাজের কথা জানান এবং উন্নয়নকাজ অব্যাহত রাখার স্বার্থে নিয়মিত কর পরিশোধের জন্য নাগরিকদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), নারায়ণগঞ্জ-২ আসনের সাংসদ নজরুল ইসলাম বাবু, নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মনিরুল ইসলাম, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী এ এফ এম এহতেশামূল হকসহ বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর, রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

নিষ্ঠা ও সততার সঙ্গে দায়িত্ব পালন করায় সিটি করপোরেশনের তিন কর্মকর্তাকে বছরের শ্রেষ্ঠ কর্মীর স্বীকৃতি দেওয়া হয় অনুষ্ঠানে।