জাহালমের ঘটনায় যুক্তদের জবাবদিহি চায় টিআইবি

জাহালম।  ফাইল ছবি
জাহালম। ফাইল ছবি

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা ২৬টি মামলায় ‘ভুল আসামি’ হিসেবে বিনা দোষে তিন বছর কারাভোগ করা জাহালমের ঘটনায় দুদকের তদন্ত কমিটি কর্তৃক সংশ্লিষ্ট কর্মকর্তাদের দায় নিশ্চিত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

আজ রোববার এক বিবৃতিতে টিআইবি এ উদ্বেগের কথা জানায়।

বিবৃতিতে পাটকলশ্রমিক জাহালমের জন্য ন্যায্য ক্ষতিপূরণ নিশ্চিত করা এবং এ ঘটনায় জড়িত প্রত্যেককে জবাবদিহির আওতায় আনার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ‘অভ্যন্তরীণ বিচ্যুতির দায় চিহ্নিত করে দুদকের এ প্রতিবেদন একদিকে জনগণের প্রত্যাশার প্রতিফলন এবং অন্যদিকে তা গভীরভাবে উদ্বেগজনক। এ প্রতিবেদন দুদকের অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থায় স্বচ্ছতা ও জবাবদিহি এবং দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতার কার্যকর চর্চা নিশ্চিতে দুদকের ব্যাপক ঘাটতি নির্দেশ করে। তিনি আরও বলেন, প্রতিবেদনে দুদকের কর্মকর্তা-কর্মচারীদের একাংশের গাফিলতি ও অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয়হীনতাজনিত যেসব কারণ উদ্ঘাটিত হয়েছে, তা দুদকে দীর্ঘকালের পুঞ্জীভূত সমস্যা হিসেবে সর্বজনবিদিত। পাশাপাশি প্রতিবেদনটি এ ধরনের গাফিলতি ও অন্যায় রোধে শক্ত পদক্ষেপ গ্রহণে প্রয়োজনে শুদ্ধি অভিযান পরিচালনায় দুদককে উদ্বুদ্ধ করবে বলে টিআইবির প্রত্যাশা।