'দায়িত্ব নিতে না পারলে অধিভুক্ত করল কেন?'

সড়ক অবরোধ করে সাত কলেজের শিক্ষার্থীরা আন্দোলন করেন।
সড়ক অবরোধ করে সাত কলেজের শিক্ষার্থীরা আন্দোলন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা আবারও আন্দোলনে নেমেছেন। এবার ফল প্রকাশকে কেন্দ্র করে চার দফা দাবি নিয়ে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। তাঁদের অভিযোগ, অধিভুক্ত হওয়ার পরে কর্তৃপক্ষ দায়সারাভাবে কলেজগুলো চালাচ্ছে।

আজ মঙ্গলবার রাজধানী ঢাকার নীলক্ষেত মোড় আটকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীরা আন্দোলন করেছেন। সকাল ১০টা থেকে বেলা দেড়টা পর্যন্ত তাঁরা সড়ক অবরোধ করে রেখেছিলেন। পরে ঢাকা কলেজের কয়েকজন শিক্ষক এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে আলোচনার আশ্বাস দিলে শিক্ষার্থীরা সড়ক ছেড়ে যান।

শিক্ষার্থীদের চার দফা দাবিগুলো হলো ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের দ্বিতীয় বর্ষে প্রমোশন, গণহারে ফেল রোধ করে পুনরায় খাতা মূল্যায়ন, অকৃতকার্য শিক্ষার্থীদের নির্দিষ্ট বিষয়ে পুনরায় পরীক্ষার মাধ্যমে দ্বিতীয় বর্ষে ওঠার সুযোগ এবং পরীক্ষার ফল তিন মাসের মধ্যে দেওয়া।

ইডেন কলেজের শিক্ষার্থী শ্রাবণী সরকার প্রথম আলোকে বলেন, ‘অধিভুক্ত করার পরে বার্ষিক ক্যালেন্ডার নেই, সিলেবাস নেই, রেজাল্ট দেওয়ার আগে কোনো নোটিশ দেয় না। চরম অব্যবস্থপনার মাধ্যমে আমাদের শিক্ষাজীবন পার করতে হচ্ছে। আমাদের দায়িত্ব নিতে না পারলে তারা কেন আমাদের অধিভুক্ত করল?’

ফারজানা ইয়াসমীন নামের ইডেন কলেজের আরেক শিক্ষার্থী জানান, গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে তাঁদের প্রথম বর্ষের ফলাফল প্রকাশ করা হয়। যার পরীক্ষা হয়েছিল গত বছরের ডিসেম্বরে। সাত মাসের মাথায় এসে ফল পেয়ে সেখানে শিক্ষার্থীরা দেখেন অকৃতকার্যের সংখ্যা বেশি। এ ছাড়া সিজিপিএ–২–এর নিচে পেলে দ্বিতীয় বর্ষের পরীক্ষা দেওয়ার সুযোগ নেই। তাঁরা এসবের বিরুদ্ধে আন্দোলন করছেন। ফারজানা অভিযোগ করে আরও বলেন, তাঁদের একেক বর্ষে একেক রকম সিজিপিএ। তাঁরা বৈষম্যের শিকার হচ্ছেন বলে দাবি করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীরা চার দফা দাবিতে নীলক্ষেত মোড়ে সকাল থেকে দুপুর পর্যন্ত আন্দোলন করেছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীরা চার দফা দাবিতে নীলক্ষেত মোড়ে সকাল থেকে দুপুর পর্যন্ত আন্দোলন করেছেন।

ঢাকা কলেজের শিক্ষার্থী আমিনুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘অধিভুক্ত হওয়ার আগে আমাদের এত সমস্যা ছিল না। কোনো নিয়ম না করেই অধিভুক্ত করেছে। বারবার রাস্তায় নামতে বাধ্য করছে কর্তৃপক্ষ। যতবারই নামি, শুধু আশ্বাস দেয়।’

শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যেই ঢাকা কলেজের কয়েকজন শিক্ষক এসে শিক্ষার্থীদের সড়ক ছেড়ে দেওয়ার অনুরোধ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও উপাচার্যের সঙ্গে আলোচনা করে সমাধান করবেন বলে আশ্বাস দেন। শিক্ষার্থীরা জানান, সমাধান না হলে আবারও তাঁরা আন্দোলন করবেন।

নীলক্ষেত মোড় অবরোধ করায় চারদিকের যান চলাচল বন্ধ হয়ে যায়। আশপাশের সড়কে তীব্র যানজট দেখা যায়। তবে বেলা দেড়টার দিকে শিক্ষার্থীরা সড়ক ছেড়ে দিলে যান চলাচল শুরু হয়।