সরকারি খরচে হজে যাচ্ছেন সংসদীয় কমিটির প্রত্যেক সদস্যর ৫ জন করে প্রতিনিধি

ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রত্যেক সদস্যের সুপারিশে ৫ জন করে এবার সরকারি খরচে হজ করতে সৌদি আরব যাচ্ছেন। কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে ধর্ম মন্ত্রণালয় এ ব্যবস্থা নিয়েছে।

আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির সভায় মন্ত্রণালয় বিষয়টি অবহিত করেছে।

ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ৯ জন। তাঁদের সুপারিশে হজে যাচ্ছেন ৪৫ জন। সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে জনপ্রতি সর্বনিম্ন ৩ লাখ ৪৪ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৪ লাখ ১৮ হাজার ৫০০ টাকা করে খরচ পড়ে।

গত ১০ জুনের বৈঠকে কমিটির সদস্যদের ৫ জন করে প্রতিনিধিকে সরকারি খরচে হজে পাঠানোর সুপারিশ করেছিল সংসদীয় কমিটি। ওই বৈঠকের কার্যবিবরণী থেকে জানা যায়, বৈঠকে কমিটির সভাপতি রুহুল আমিন মাদানী বলেছিলেন, স্থায়ী কমিটির সদস্য হওয়ায় সরকারি খরচে হজে নেওয়ার জন্য তাঁদের ওপর জনগণের চাপ বেশি।

মঙ্গলবার কমিটির বৈঠক শেষে রুহুল আমীন মাদানী সাংবাদিকদের বলেন, সংসদীয় কমিটির সদস্যরা তাদের প্রতিনিধি হিসেবে ৫ জন করে সরকারি খরচে হজে পাঠানোর জন্য সুপারিশ করেছিল। মন্ত্রণালয় এটি চূড়ান্ত করেছে এবং বৈঠকে তা জানিয়েছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ বছর সরকারি খরচে ৫৫ জন আলেমসহ ৩০৮ জন হজ পালনের সুযোগ পাচ্ছেন। রাষ্ট্রীয় খরচে হজ পালনের জন্য ১৫০ জন নির্ধারণ করে থাকেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির কাছ থেকে ৪০-৫০ জনের তালিকা আসে। বাকিগুলো বিভিন্ন মন্ত্রণালয় থেকে তালিকা করা হয়।

হজ চিকিৎসক দলকে সহায়তা দিতে যাঁরা সৌদি আরব যাচ্ছেন তাঁদের বেশির ভাগেরই এ সম্পর্কিত অভিজ্ঞতা নেই। গাড়িচালক, মালি, জনসংযোগ কর্মকর্তা, প্রশাসনিক কর্মকর্তা, পুলিশ সদস্যরা আছেন এই তালিকায়। এ বিষয়ে সংসদে ধর্ম প্রতিমন্ত্রীর বিবৃতিও দাবি করা হয়েছিল। এ বিষয়ে জানতে চাইলে সংসদীয় কমিটির সভাপতি রুহুল আমীন মাদানী বলেন, যা হওয়ার তা হয়ে গেছে। এখন এটা নিয়ে আলোচনা করে কোন লাভ হবে না। তাই তাঁরা বিষয়টি নিয়ে আলোচনা করেননি। তবে ভবিষ্যতে যাতে এ রকম না হয় সেটা দেখতে হবে।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত বাংলাদেশ বিমানের ৭৪টি ও সৌদি এয়ারলাইনসের ৭৬টি ফ্লাইটে ৫৪ হাজার ৭৬৫ জন হজযাত্রী সৌদি আরব গিয়েছেন। বৈঠকে মন্দির, শ্মশান ও আশ্রম সংস্কারে তালিকা প্রণয়নে স্থায়ী কমিটির সদস্য ও প্রত্যেক এলাকার সংসদ সদস্যদের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

রুহুল আমীন মাদানীর সভাপতিত্বে কমিটির সদস্য নজিবুল বশর মাইজভান্ডারী, শওকত হাচানুর রহমান, মনোরঞ্জন শীল গোপাল, মাহমুদ উস সামাদ চৌধুরী, এইচ এম ইব্রাহিম, জিন্নাতুল বাকিয়া, তাহমিনা বেগম ও রত্না আহমেদ বৈঠকে অংশ নেন। বিশেষ আমন্ত্রণে বৈঠকে অংশ নেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।