ডেমু কেনার প্রস্তাব ফিরিয়ে দেওয়া হলো

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা অনুষ্ঠিত হয়। ছবি: বাসস
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা অনুষ্ঠিত হয়। ছবি: বাসস

ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট বা ডেমু ট্রেন কেনার প্রস্তাব ফিরিয়ে দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় বঙ্গবন্ধু হাইটেক পার্ক ও ঢাকার মধ্যে শাটল ট্রেন চালুর লক্ষ্যে ডেমু ট্রেন কেনার জন্য ৪৫১ কোটি টাকার একটি প্রকল্প ওঠে। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেমু ট্রেন না কেনার পক্ষে মত দিয়ে প্রকল্প পুনর্গঠন করে আবার একনেকে ওঠাতে নির্দেশ দেন।

আজ একনেক সভা শেষে পরিকল্পনাসচিব মো. নুরুল আমিন সাংবাদিকদের এসব কথা জানান। শেরে বাংলানগরের পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

নুরুল আমিন সাংবাদিক বলেন, বৈঠকে প্রকল্পটি উপস্থাপন করা হলে প্রধানমন্ত্রী বলেন, ডেমু চলাচল উপযোগী নয়। অন্য কোনো ট্রেন আমদানি করতে হবে। এর আগে কেনা ডেমু ট্রেনগুলো যাত্রীদের উপকারে আসেনি। অনেকগুলো নষ্ট হয়ে গেছে।

আজকের একনেক সভায় সব মিলিয়ে ৫ হাজার ১৪২ কোটি টাকার আটটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে দেশজ উৎস থেকে দেওয়া হবে ৪ হাজার ১৩০ কোটি টাকা। আর প্রকল্প সাহায্য হিসেবে পাওয়া যাবে ১ হাজার ১২ কোটি টাকা।

সভায় অনুমোদিত প্রকল্পগুলো হলো, কক্সবাজারের হলিডে মোড়-বাজারঘাটা-লারপাড়া (বাসস্ট্যান্ড) প্রধান সড়ক সংস্কারসহ প্রশস্ত করা; চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন; বঙ্গবন্ধু হাই-টেক সিটি-২ এর সহায়ক অবকাঠামো নির্মাণ; ঢাকা বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্ত ও শক্তিশালী করা; পাবনা-নাটোর-সিরাজগঞ্জ জেলায় ভূ-উপরিস্থ পানির মাধ্যমে সেচ উন্নয়ন; পার্বত্য চট্টগ্রাম পল্লি উন্নয়ন (২য় পর্যায়) ; জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেলথ সার্ভিস জোরদার করা এবং এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস প্রকল্প।