দুধে অ্যান্টিবায়োটিক নিয়ে বিশিষ্টজনদের উদ্বেগ

বাজারজাত গরুর দুধে ক্ষতিকারক অ্যান্টিবায়োটিক ও ডিটারজেন্টের উপস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছেন দেশের বিশিষ্টজনেরা। একই সঙ্গে প্রতিষ্ঠানের কাছে নমনীয়তা প্রদর্শন না করে জনস্বার্থে দুধের সঠিক মান নিয়ন্ত্রণ নিশ্চিত করতেও সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ মঙ্গলবার জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান ইমাম, রফিকুন নবী, রামেন্দু মজুমদার, ফেরদৌসী মজুমদার, মফিদুল হক, আতাউর রহমান, মামুনুর রশীদ, গোলাম কুদ্দুছ ও হাসান আরিফের পক্ষে নাসির উদ্দীন ইউসুফ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ব ম ফারুকের নেতৃত্বে একদল গবেষক বাজারজাত গরুর দুধের পরীক্ষা করেন। বাজার থেকে নমুনা হিসেবে সংগ্রহ করা ১০টি প্যাকেটজাত দুধেই মানবদেহের জন্য ক্ষতিকারক অ্যান্টিবায়োটিক ও ডিটারজেন্টের সন্ধান পান তাঁরা, যা উদ্বেগের বিষয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘দুধ শিশু ও প্রবীণদের অন্যতম খাদ্য। চিকিৎসকেরাও খাওয়ার পরামর্শ দেন। এ ছাড়া, চা, মিষ্টি ও অন্যান্য খাবারে দুধের ব্যবহার হয়। ফলে বাজারজাত দুধ দেশের মানুষের পুষ্টির অন্যতম উৎস। তাই জনস্বার্থে বাজারজাত দুধের মান নিয়ন্ত্রণ করা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নৈতিক ও আইনগত দায়িত্ব। আমরা সরকারের নিকট দাবি জানাই, কোনো প্রকার নমনীয়তা প্রদর্শন না করে, জনগণের জীবন রক্ষার স্বার্থে বাজারজাত দুধের সঠিক মান নিয়ন্ত্রণ নিশ্চিত করবেন।’