কোচিং সেন্টার পরিচালনায় শিক্ষকের জরিমানা

রাজশাহীর বাগমারা উপজেলার একটি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাবুল হোসেনের বিরুদ্ধে সরকারি নির্দেশ অমান্য করে কোচিং সেন্টার পরিচালনা ও শিক্ষার্থীদের মধ্যে নোটবই সরবরাহের অভিযোগ পাওয়া গেছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় অভিযোগের সত্যতা পেয়ে ভ্রাম্যমাণ আদালত তাঁকে জরিমানা করেছেন।

এলাকার লোকজন অভিযোগ করেন, সমসপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাবুল হোসেন অনেক দিন ধরে উপজেলার হাটগাঙ্গোপাড়ায় কোচিং সেন্টার চালু করেছেন। শিক্ষার্থীদের পড়ানোর বিনিময়ে নিয়মিত বেতন নেন তিনি। শিক্ষার্থীদের কাছে নামসর্বস্ব প্রকাশনীর নোটবইও তিনি চড়া দামে বিক্রি করেন। এলাকাবাসী এ ব্যাপারে উপজেলা প্রশাসনের কাছে অভিযোগ করে।

অভিযোগের ভিত্তিতে গতকাল সন্ধ্যায় বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পুলিশ নিয়ে সেখানে যান। এ সময় তিনি কোচিং সেন্টার পরিচালনা ও শিক্ষার্থীদের মধ্যে নোটবই সরবরাহের প্রমাণ পান। পরে সেখানে ভ্রাম্যমাণ আদালত বসানো হয়। আদালতের কাছে সরকারি নির্দেশ অমান্য করে কোচিং সেন্টার চালু ও নোটবই সরবরাহের অভিযোগ স্বীকার করেন। পরে তাঁর কাছ থেকে তিন হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এ ছাড়া কোচিং সেন্টারটি বন্ধ করে দেওয়া হয়েছে।

আদালতের বিচারক নির্বাহী হাকিম বাগমারার ইউএনও জাকিউল ইসলাম জানান, ভবিষ্যতে এ ধরনের অপরাধ করবেন না বলে মুচলেকা দিয়েছেন বাবুল হোসেন। এ ধরনের অপরাধের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

এই বিষয়ে শিক্ষক বাবুল হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করতে চাননি।

বাগমারা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ছিদ্দিকুর রহমান বলেন, সরকারি নির্দেশ মেনে চলার জন্য শিক্ষকদের নির্দেশ দেওয়া হয়েছে।