বানের জলে টানের মাছ

একটু বৃষ্টিতেই গাজীপুরের মিটালু গ্রামে শুরু হয়েছে মাছ ধরার উৎসব।  ছবি: প্রথম আলো
একটু বৃষ্টিতেই গাজীপুরের মিটালু গ্রামে শুরু হয়েছে মাছ ধরার উৎসব। ছবি: প্রথম আলো

সোমবার বেলা ১১টায় দক্ষিণের আকাশে কালো মেঘ জমেছিল। রাতভর বৃষ্টির পর ঘণ্টাখানেক আগেও একপশলা বৃষ্টি হয়েছে। পায়ে হাঁটা কাদামাখা পথ পেরিয়ে ‘সিটের গোপাট’ এলাকার জলাশয়ের দিকে যাচ্ছে গ্রামের কয়েক কিশোর। প্রত্যেকের হাতে মাছ ধরার জাল। সঙ্গে এসেছে বাড়ির ছোট্ট সদস্যও। সেই সদস্যের হাতে মাছ রাখার পাত্র। কালো মেঘের বৃষ্টির অপেক্ষায় সিটের গোপাট এলাকায় জাল নিয়ে তৈরি আরও কয়েকজন। সেখানে মাছ ধরা শুরুও হয়ে গেছে। তবে বৃষ্টি নামলে পানিতে স্রোত আসবে, বৃষ্টির ফোঁটায় মাছদের উন্মাদনা বাড়বে, জালে পড়বে মাছের ঝাঁক।

এটি গাজীপুরের শ্রীপুর উপজেলার রাজাবাড়ি ইউনিয়নের মিটালু গ্রামের চিত্র।

বর্ষা এলেই গ্রামজুড়ে যেন উৎসব লাগে। ছেলে-বুড়ো সবাই সে উৎসবে গা ভাসান। এটি মাছ ধরার উৎসব। নেই আনুষ্ঠানিকতা, বৃষ্টি এল তো নানা ধরনের জাল নিয়ে খাল-বিলে নেমে পড়ে আবালবৃদ্ধবনিতা। বর্ষায় খাল বিলে থইথই করা পানিতে দেশি মাছ শিকার করে তারা। অবশ্য এখন খাল–বিলে পানি থাকলেও মাছ একদমই কমে গেছে। যা আছে, তাতেই গ্রামবাংলার ঐতিহ্য রক্ষা হচ্ছে কোনো রকমে। লাগামহীন শিল্পায়ন ও পরিবেশদূষণের প্রভাব পড়েছে বাংলাদেশের খাল–বিলের ঐতিহ্যবাহী মাছের ওপর। এ দেশের গ্রামগঞ্জে মাছ ধরার অনানুষ্ঠানিক উৎসবের দেখা মেলে বর্ষায় নতুন পানি এলে।

‘টানের মাছ’ শব্দটি স্থানীয়ভাবে একটি বিশেষ ধরনের জালে মাছ ধরাকে বোঝায়। স্থানীয় ভাষায় একে ধর্মজাল বলা হয়। এটি পানিতে পেতে রেখে নির্দিষ্ট সময় অন্তর পানি থেকে টেনে তুলে মাছ ধরা হয় বলে একে স্থানীয় ব্যক্তিরা টানের মাছ বলেই ডাকেন।

বর্ষার মধ্যভাগ চলছে। মিটালু গ্রামের পায়ে হাঁটা একটি সড়কের দুই পাশেই পানি। বর্ষা এলে এখানে পানি জমে। আর তাতেই মেলে শিং, কই, মাগুর, ছোট বাইম, গুইত্তা (গুথুম), শোল, ট্যাংরা, কাকিলা (কাইক্কা), ভেদার, খইলা (খলসে), পুঁটি, টাকি, মলা, চিংড়িসহ বিভিন্ন দেশি মাছ। গত কয়েক দিনের লাগাতার বৃষ্টিতে সড়কটির কালভার্ট উপচে পানি প্রবাহিত হচ্ছে। আর এই পানিতেই বিভিন্ন ধরনের জাল ফেলে মাছ ধরা হচ্ছে।

ষাটোর্ধ্ব বয়সী আবু হানিফ ধর্মজাল পেতেছেন। তিনি জানান, এখানে আগে অনেক মাছ পাওয়া যেত। এখন আর তেমন মাছ নেই।

তবে এমন চিরায়ত উৎসব খুব বেশি দিন টিকবে না এই ক্রমবর্ধমান শিল্পাঞ্চলটিতে। শিল্পবর্জ্যের দূষণে পানিতে মাছ বাড়ছে না। অনেক মাছের জাত ইতিমধ্যেই গ্রামের জলাশয় থেকে বিদায় নিয়েছে। বিশেষ করে মলা মাছ একদম দেখাই যায় না।