বেনাপোল এক্সপ্রেস ট্রেন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা-বেনাপোল আন্তনগর ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেসের’ নতুন ট্রেন উদ্বোধন করেন। ছবি: বাসস
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা-বেনাপোল আন্তনগর ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেসের’ নতুন ট্রেন উদ্বোধন করেন। ছবি: বাসস

রাজধানী ঢাকা এবং দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোলের মধ্যে চলাচলের জন্য নতুন আন্তনগর ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেস’ আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার দুপুরে তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পতাকা নেড়ে হুইসেল বাজিয়ে এই নতুন ট্রেন উদ্বোধন করেন।

একই অনুষ্ঠানে তিনি ঢাকা-রাজশাহী রুটে চলাচলকারী আন্তনগর বিরতিহীন ট্রেন বনলতা এক্সপ্রেসের যাত্রাপথ চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত বর্ধিত করেন।
এর আগে গত ২৫ এপ্রিল ঢাকা-রাজশাহী রুটে আন্তনগর বিরতিহীন বনলতা এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আবাসিক প্রতিনিধি মনমোহন প্রকাশ অনুষ্ঠানে বক্তব্য দেন। রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জল হোসেন পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে রেল খাতের সার্বিক উন্নয়নের চিত্র তুলে ধরেন।

পরে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেনাপোল এবং চাঁপাইনবাবগঞ্জ প্রান্তে থাকা লোকজনের সঙ্গে মতবিনিময় করেন।

রেলপথ মন্ত্রণালয় সূত্র জানায়, প্রতিদিন বেনাপোল এক্সপ্রেসের এক জোড়া ট্রেন ঢাকা-বেনাপোল রুটে চলাচল করবে। এর মধ্যে যাত্রাপথে ঈশ্বরদী, যশোর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে ট্রেনটি যাত্রাবিরতির কথা রয়েছে।

৮৯৬টি আসন এবং ১২টি কম্পার্টমেন্ট সমৃদ্ধ টেনটি প্রতিদিন বেলা সাড়ে ১১টায় বেনাপোল থেকে ছেড়ে এসে সন্ধ্যা ৭টা নাগাদ ঢাকায় পৌঁছাবে এবং রাত সাড়ে ১২টায় ঢাকা থেকে ছেড়ে সকাল ৮টা নাগাদ বেনাপোলে গিয়ে পৌঁছাবে।
ট্রেনের টিকিট শোভন চেয়ার শ্রেণির জন্য ৫০০, শীতাতপ নিয়ন্ত্রিত আসনের জন্য ১০০০ এবং শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনের জন্য ১২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ট্রেনের কম্পার্টমেন্টগুলো ইন্দোনেশিয়া থেকে সংগ্রহ করা হয়েছে।