নিখোঁজের ১৬ দিন পর শিশুর লাশ উদ্ধার

আবু বক্কার খলিফা (৮)। ছবি: সংগৃহীত
আবু বক্কার খলিফা (৮)। ছবি: সংগৃহীত

নিখোঁজের ১৬ দিন পর ফরিদপুরের নগরকান্দা উপজেলায় শিশুর গলিত মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। আজ বুধবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার পুরাপাড়া ইউনিয়নের মেহেরদিয়া এলাকা থেকে ওই মৃতদেহ উদ্ধার করা হয়।

শিশুর নাম আবু বক্কার খলিফা (৮)। তার বাবা পাচু খলিফা ও মা তাছলিমা বেগম। তারা পুরাপাড়া ইউনিয়নের মেহেরদিয়া গ্রামের বাসিন্দা। আবু বক্কর মেহেরদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্র ছিল। তার বাবা অটোরিকশা চালান।

আবু বক্করকে হত্যার ঘটনায় জড়িত থাকার সন্দেহে তারই চাচাত ভাই জিনদার খলিফা (২২) ও অটোবাইকের চালক মাহাবুব শেখ (২৫) নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জিনদার আবু বক্করকে হত্যার কথা স্বীকার করেন। এরপর তাঁর দেখানো জায়গা থেকে আবু বক্করের লাশ উদ্ধার করে পুলিশ।

পুলিশ ও আবু বক্করের পরিবার সূত্রে জানা যায়, ১ জুলাই সন্ধ্যা সাড়ে সাতটার দিকে পুরপাড়া বাজার থেকে বাড়ি ফিরছিল আবু বক্কর। এ সময় সে মাহাবুব শেখের ইজিবাইকে উঠেছিল। তবে সে আর বাড়ি ফেরেনি। ওই দিন রাতে নগরকান্দা থানায় এই ঘটনায় একটি সাধারণ ডায়েরি করেন আবু বক্করের বাবা পাচু খলিফা।

পুলিশ জানায়, আবু বক্করের নিখোঁজ হওয়ার পরদিন ২ জুলাই পাচু খলিফার মোবাইলে অজ্ঞাত একটি নম্বর থেকে কল আসে। ওই কলে ছেলের মুক্তির জন্য তিন লাখ টাকা মুক্তিপণ দাবি করেন অজ্ঞাত এক ব্যক্তি। এর ৮ দিন পর ১০ জুলাই সকালে একই নম্বর থেকে আবারও কল আসে এবং তিন লাখ টাকা মুক্তিপণ চাওয়া হয়। এ ঘটনার পর ওই দিনই পাচু বাদী হয়ে অটোচালক মাহাবুবসহ অজ্ঞাত কয়েক ব্যক্তিকে আসামি করে একটি মামলা করেন। এরপর ১৬ জুলাই নগরকান্দা থানা-পুলিশ তথ্যপ্রযুক্তির সহায়তায় ও বিভিন্ন তথ্যের ভিত্তিতে জিনদার খলিফাকে গ্রেপ্তার করে। এর আগের দিন ১৪ জুলাই গ্রেপ্তার হন অটোচালক মাহাবুব।

নগরকান্দা থানার পরিদর্শক (তদন্ত) মিরাজ হোসেন বলেন, জিনদার খলিফাকে আটক করার পর তিনি প্রাথমিক স্বীকারোক্তি দেন। তাঁর দেওয়া তথ্যের ভিত্তিতে মেহেরদিয়া এলাকার কুমার নদের কচুরিপানার নিচ থেকে আবু বক্করের লাশ উদ্ধার করা হয়। তিনি বলেন, অপহরণের পরই শিশু আবু বক্কারকে শ্বাস রোধ করে হত্যা করা হয়। এরপর কুমার নদের কচুরিপানার নিচে লাশ লুকিয়ে রাখা হয়।

পরিদর্শক মিরাজ বলেন, প্রাথমিক তদন্তে জানা গেছে, পাচু শেখের কাছ থেকে টাকা হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যেই এ অপহরণ ও হত্যার ঘটনা ঘটেছে।

নগরকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মিজানুর রহমান বলেন, মামলার এজাহারভুক্ত আসামি অটোচালক মাহবুবকে আজ আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। জিনদার খলিফাকে বৃহস্পতিবার এই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে সোপর্দ করা হবে।